ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

‘শিক্ষার মূল লক্ষ্য অর্জনের জন্য সত্যিকার মানুষ হতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১২

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের প্রতি সত্যিকার মানুষ হিসাবে গড়ে ওঠার মাধ্যমে শিক্ষার মূল লক্ষ্য অর্জনের আহ্বান জানিয়েছেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে সংস্কৃত বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



উপাচার্য আরও বলেন, ‘আমাদের সমাজে প্রতিদিন মানুষের হাতে মানুষ খুন হচ্ছে। অথচ জঙ্গলের কোন পশু নিজ প্রজাতির প্রাণীকে হত্যা করে না। সৃষ্টির সেরা জীব হয়েও যে মানুষ অন্য মানুষকে হত্যা করে, সে অমানুষ। তার তুলনা পশুর সঙ্গে দেওয়া উচিৎ নয়। ’

তিনি বলেন, ‘জঙ্গলে যে মানুষ নিরাপদে চলাচল করতে পারে, তাকে নিজ বাসাতে পরিবারের সদস্যদের হাতেই খুন হতে হয়। এটা কখনও কাম্য নয়। ’

তিনি বলেন, ‘সমাজকে সঠিকভাবে পরিচালনা করতে হলে প্রকৃতি থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। ’

সকল সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে বিশ্বমানের নাগরিক হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

ভারতের ডেপুটি হাইকমিশনার সঞ্জয় ভট্টাচার্য সংস্কৃত ভাষাসহ পৃথিবীর সব ভাষাকে সভ্যতা ও সংস্কৃতির প্রতীক হিসাবে অভিহিত করে বলেন, ‘সভ্যতাকে টিকিয়ে রাখার স্বার্থে ভাষার চর্চা ও গবেষণা অব্যাহত রাখতে হবে। ’

এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ভারত সম্ভাব্য সব সহযোগিতা দেবে বলে আশ্বাস দেন তিনি।

সংস্কৃত বিভাগের চেয়াম্যান অধ্যাপক ড. অসীম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. করুণাসিন্ধু দাস ও ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে অধ্যাপক ফয়েজুন্নেসা বেগম, অধ্যাপক নারায়ণ চন্দ্র বিশ্বাস, অধ্যাপক মাধবী রানী চন্দ প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যাপক নিরঞ্জন অধিকারী।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১২
এমএইচ/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa