ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণা খাতে অর্থ বরাদ্দে কার্পণ্য করা হবে না: ইউজিসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
গবেষণা খাতে অর্থ বরাদ্দে কার্পণ্য করা হবে না: ইউজিসি

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, গবেষণা পরিচালনা করতে অর্থ বড় বাধা নয়। শিক্ষকদের মানসম্পন্ন গবেষণা পরিচালনার আগ্রহও থাকতে হবে, গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোনো ধরনের কার্পণ্য করা হবে না।

রোববার (১১ ডিসেম্বর) ইউজিসিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২০২২ অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং প্রকৌশল বিজ্ঞান উপ-শাখার গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়নে এক কর্মশালায় তিনি একথা বলেন।

কর্মশালায় ১৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ৪২টি গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়ন করা হয়। ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন (রিসাপা) ডিভিশন এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। রিসাপা ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্পন্ন ও ফলধর্মী গবেষণা পরিচালনার ওপর গুরুত্ব দিচ্ছে। ইউজিসির অনুদানে পরিচালিত প্রতিটি গবেষণা অবশ্যই স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে। ইনডেক্স/ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে ইউজিসির সহযোগিতা অব্যাহত থাকবে।

কর্মশালায় প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, গবেষণা যাতে প্রায়োগিক ও প্রযুক্তিনির্ভর এবং কল্যাণমুখী হয় সেজন্য ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি এবং একাডেমিয়ার কোলাবোরেশন ও কো-অপারেশন জোরদার করার ক্ষেত্রেও ইউজিসি কাজ করছে।

গবেষকরা দ্রুত যেন প্রকল্পের কাজ শুরু করতে পারেন সে লক্ষ্যে ইউজিসি গবেষণা প্রকল্প প্রস্তাবের মূল্যায়ন কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে।

কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও গবেষকরা এবং বেক্সিমকো গ্রুপের পরিচালক উপস্থিত ছিলেন।

এছাড়া রিসাপা ডিভিশনের অতিরিক্ত পরিচালক নাহিদ সুলতানাসহ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।