ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গ্রামীণ অবকাঠামো, পানি ও স্যানিটেশন নিয়ে কাজ করতে চায় এডিবি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
গ্রামীণ অবকাঠামো, পানি ও স্যানিটেশন নিয়ে কাজ করতে চায় এডিবি স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটং সৌজন্য সাক্ষাৎ

ঢাকা: সরকারের নির্বাচনী ইশতেহার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নের লক্ষ্যে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ এবং স্যানিটেশন ব্যবস্থাপনায় স্থানীয় সরকার বিভাগের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটং সৌজন্য সাক্ষাৎ করতে এসে তাদের এ আগ্রহের কথা জানান।

এডিবির কান্ট্রি ডিরেক্টর সাক্ষাতকালে কক্সবাজারে বর্জ্য ব্যবস্থাপনাসহ গ্রামীণ এলাকায় পানি ও স্যানিটেশন, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্টসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সহযোগিতা দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।  

তাদের আগ্রহকে স্বাগত জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং এসডিজি-২০৩০ বাস্তবায়নে সরকার অঙ্গীকারাবদ্ধ। এই দুই লক্ষ্যমাত্রা অর্জনে এডিবির যে সমস্ত ক্ষেত্রে কাজ করার সুযোগ রয়েছে সেগুলো চিহ্নিত করে অর্থায়নের মাধ্যমে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এডিবির অর্থায়নে ওয়াটার-স্যানিটেশন ও অবকাঠামোসহ যেসব চলমান প্রকল্প রয়েছে সেগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য কান্ট্রি ডিরেক্টরের দৃষ্টি আকর্ষণ করে মো. তাজুল ইসলাম দ্রুত প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড় করার আহ্বানও জানান।  

এ সময়, এডিবি গ্রামীণ স্যানিটেশন ব্যবস্থা উন্নয়ন সংক্রান্ত প্রস্তাবিত প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি টেকসই রাস্তা-ঘাটসহ সব অবকাঠামো নির্মাণের লক্ষ্যে লো-কস্ট অর্থাৎ স্বল্প খরচ ফর্মূলা থেকে বের হয়ে এসেছে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এলক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সাক্ষাৎকালে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।