ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বাংলাদেশ ব্যাংকে সরকারের পরামর্শের সুযোগ নেই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
‘বাংলাদেশ ব্যাংকে সরকারের পরামর্শের সুযোগ নেই’

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেছেন, ‘বিদ্যমান আইন অনুসারে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপের ব্যাপারে সরকারের আইনি পরামর্শ দেওয়ার কোনো সুযোগ নেই।’

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেছেন, ‘বিদ্যমান আইন অনুসারে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপের ব্যাপারে সরকারের আইনি পরামর্শ দেওয়ার কোনো সুযোগ নেই। ’

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ ইনস্টিটি‌উট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘অ্যানুয়াল ব্যাংকিং কনফারেন্স-২০১৬ রিসেন্ট ডিমান্ডস অফ ব্যাংক অর্নাস: অ্যা ক্লোজ অ্যানালাইসিস’ শীর্ষক প্রবন্ধের বরাত দিয়ে এ কথা বলেন তিনি।

বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চলতি বছরের ৩০ অক্টোবর সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে ‘বেসরকারি ব্যাংকের অমীমাংসিত সমস্যা’ শীর্ষক লিখিতে আবেদন করেন সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মজুমদার।

বেশ কিছু দাবি সংবলিত এই আবেদন চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সমাধান চাওয়া হয়েছে।

এ বিষয়ে বিষয়ে ইব্রাহিম খালেদ বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিষয়ে বিএবি যে আবেদন করেছে তা অর্থ মন্ত্রণালয়ও বিবেচনা করতে পারে না। বাংলাদেশ ব্যাংকের স্বাধীনতার পাশাপাশি কর্মকাণ্ডকে উপক্ষো করে বিএবি এই আবেদন করেছে।
 
বিশ্বের সব দেশের কেন্দ্রীয় ব্যাংকই স্বীকৃতভাবে স্বাধীন। এক্ষেত্রে বাংলাদেশের অনেক কিছু করার বাকি আছে। যদিও সরকারের হস্তক্ষেপ বিবেচনায় আইনগতভাবে কেন্দ্রীয় ব্যাংক স্বাধীন। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সংশোধিত আইনের (সেকশন ৭/এ (এ) এবং ৭/এ(বি)) ধারায় মুদ্রানীতি ও বৈদেশিক বিনিময় নীতির ক্ষেত্রে কিছু স্বাধীনতা দিয়েছে। এর লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এখন একটি সমন্ধয় কমিটি কাজ করছে।  

ব্যাংক পরিচালকদের দু’মেয়াদের বেশি দায়িত্ব পালনের প্রস্তাবের সমালোচনা করে ইব্রাহীম খালেদ বলেন, এতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিচালনায় একটি চক্র তৈরি হতে পারে। এজন্য পরিচালক নির্বাচনের আগে তাদের সিআইবি রিপোর্ট নেওয়া বাধ্যতামূলক করা হোক। কারণ বৃহৎ অঞ্চলের জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্যদের নির্বাচনের আগে মনোনয়নপত্র বৈধ করার জন্য বাংলাদেশ ব্যাংকের সিআইবি রির্পোট নিতে হয়। প্রার্থী খেলাপী হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারেন না। তাই পরিচালকদের ক্ষেত্রেও এই বিধান করা হোক।
 
তিনি বলেন, আমানতকারীদের স্বার্থ সুরক্ষায় জোরালো আইনি কাঠামো তৈরি করা দরকার। কারণ ব্যাংকে মালিকদের অর্থায়ন বড় জোর ১০ শতাংশ। আর বাকি অর্থ সাধারণ আমানতকারীদের। কিন্তু পরিচালনা পর্ষদে আমানতকারীদের কোনো প্রতিনিধি থাকে না। এ জন্যে শুধু আইনি কাঠামো দিয়েই তাদের আমানতের নিরাপত্তা দিতে হবে।

‘ব্যাংক পরিচালক নির্বাচনের আগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতির প্রক্রিয়াটি ঠিক নয় বলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) যে দাবি করেছে, সেটা অযৌক্তিক। তারা এটি প্রধান নির্বাহী নির্বাচনের প্রক্রিয়ার সঙ্গে মিলিয়েছেন। তবে মনে রাখতে হবে, প্রধান নির্বাহীও কিন্তু পদাধিকার বলে ব্যাংকের পরিচালক’- যোগ করেন তিনি।
 
ইব্রাহিম খালেদ বলেন, ব্যাংকিং খাতের মোট পরিচালনা মূলধন আসে দুটি উৎস থেকে। উদ্যোক্তাদের পরিশোধিত মূলধন, অন্যটি গ্রাহকের আমানত। উদ্যোক্তাদের মূলধন ১০ শতাংশের নিচে। কিন্তু গ্রাহকের আমানত হলো ৯০ শতাংশ। ফলে যদি কোনো ব্যাংক ব্যর্থ হয়ে যায়, তাতে উদ্যোক্তারা হারাবেন ১০ শতাংশ। কিন্তু ৯০ শতাংশ অর্থ যাবে আমানতকারীদের কাছে। তাই আমানতকারীদের স্বার্থ রক্ষায় উদ্যোক্তা পরিচালকদের দুই মেয়াদের থাকতে দেওয়া যাবে না।
 
দুই দিনব্যাপী ব্যাংকিং কনফারেন্স শুরু হয়েছে রোববার (৪ ডিসেম্বর)। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সম্মেলনের উদ্বোধন করেন। সোমবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান।

দ্বিতীয় দিনে স্বাগত বক্তব্য দেন বিআইবিএম’র প্রফেসর ড. শাহ মো. আহসান হাবিব।

বিআইবিএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরীর সঞ্চালনায় গ্রিন অ্যান্ড সাসটেইনেবল ব্যাংকিং নিয়ে উপস্থাপন করা প্রবন্ধের ওপর আলোচনা করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের যুগ্মসচিব মোহাম্মদ আলাউদ্দিন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মিজানুর রহমান জোদ্দার, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি আনিস এ খান, কে এফ ডব্লিউ বাংলাদেশ অফিসের পরিচালক রেগিনা সিনেইডার ও জিআইজেড এইডি’র প্রোগ্রাম কো-অর্ডিনেট আল মুদাব্বের বিন আনাম।
 
সমপানী বক্তব্য দেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।
 
বাংলাদেশ সময়: ০৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এসই/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।