ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভোমরা বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
ভোমরা বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ ফাইল ফটো

সাতক্ষীরা: কারপাস পদ্ধতি নিয়ে ভারতের ঘোজাডাঙ্গা কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের মধ্যে দ্বন্দ্বে সাতক্ষীরার ভোমরা বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এতে বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হচ্ছে বাংলাদেশ সরকার।



ভোমরা স্থল বন্দরের সহকারী কমিশনার (শুল্ক) শরিফ আল আমিন বাংলানিউজকে জানান, সম্প্রতি ভারতের কাস্টমস বিভাগ সেদেশের বন্দরে কারপাস সিস্টেম চালু করে। এরই পরিপ্রেক্ষিতে ১২ জানুয়ারি থেকে সেদেশের ঘোজাডাঙ্গা বন্দরে কারপাস সিস্টেম চালু করার কথা।

কিন্তু অবকাঠামোগত সুবিধা না থাকায় কাস্টমস বিভাগের কাছে আগামী জুন পর্যন্ত সময় চায় ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। কাস্টমস বিভাগ সময় না দেওয়ায় ১২ জানুয়ারি থেকে ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে ভারতীয় পণ্য রফতানি বন্ধ হয়ে যায়। এতে বাংলাদেশ পণ্য রফতানি করতে পারলেও আমদানি করতে পারছে না।

তিনি আরো বলেন, বিষয়টি সমাধানের জন্য মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ভোমরা স্থল বন্দরের কাস্টমস অফিসে ভারতীয় কাস্টমস ও বাংলাদেশি কাস্টমসসহ উভয় দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা আলোচনায় বসে। কিন্তু তাতে জটিলতা নিরসন হয়নি। তাই আজও আমদানি কার্যক্রম বন্ধ রয়েছে। মূল সমস্যাটা সেদেশের কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টদের মধ্যে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।