ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নির্দিষ্ট সময়ে ট্যানারি স্থানান্তর না করলে উকিল নোটিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
নির্দিষ্ট সময়ে ট্যানারি স্থানান্তর না করলে উকিল নোটিশ ছবি: দীপু / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেঁধে দেওয়া নির্দিষ্ট ৭২ ঘণ্টার মধ্যে যেসব ট্যানারি হাজারীবাগ ছাড়বে না, তাদের জন্য সাভার চামড়া শিল্প পার্কে বরাদ্দ প্লট কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে উকিল নোটিশ দেওয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার (১৩ জানুয়ারি) সকালে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গ্যাপেক্সপো-২০১৬’র উদ্বোধনী ‍অনুষ্ঠানে শিল্পমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

বুধবার দুপুরে শেষ হচ্ছে মন্ত্রীর বেঁধে দেওয়া সময়। মন্ত্রী বলেন, চামড়া শিল্প একটি সম্ভাবনাময় শিল্প। ইউরোপ-আমেরিকায় বাজার সম্প্রসারণের জন্য হাজারীবাগের ট্যানারি- চামড়া শিল্প পার্কে সরানো জরুরি হয়ে পড়েছে। আমরা এর আগে ট্যানারি মালিকদের একাধিকবার সময় দিয়েছি। কিন্তু তারা তাতে কান দিচ্ছেন না। এবার যে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে তারপর সময় বাড়ানো হবে না।

তিনি বলেন, নির্দিষ্ট সময় শেষ হওয়ার সঙ্গে সঙ্গে যেসব ট্যানারি হাজারীবাগ থেকে চামড়া শিল্প পার্কে স্থানান্তরিত করা হয়নি তাদের নামে বরাদ্দ করা প্লট কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে উকিল নোটিশ পাঠানো হবে। প্রয়োজনে প্লট বাতিল করা হবে।

মূলত শিল্পখাতের উন্নয়নে চলতি অর্থবছরে সরকারের বিভিন্ন প্রকল্পের কার্যক্রম মূল্যায়ন সভায় এই রোববার মন্ত্রী ট্যানারি স্থানান্তরের এমন নির্দেশ দেন। রাজধানীর পরিবেশ রক্ষায় হাজারীবাগ থেকে ট্যানারিগুলো সরিয়ে নিতে সাভারে চামড়া শিল্প নগরী গড়ে তোলা হলেও ব্যবসায়ীরা তাদের আগের স্থান ছাড়তে অনাগ্রহী। এর আগে, গত ৩১ ডিসেম্বরের মধ্যে হাজারীবাগ থেকে কারখানা স্থানান্তরে ট্যানারি মালিকদের সময় বেঁধে দিলেও তাতে খুব একটা অগ্রগতি আসেনি। পরে আরও দুই দফা সময় বাড়ানো হয়।

অন্যদিকে এসব প্লটের চাহিদা দেশীয় বাজার থেকে আন্তর্জাতিক বাজারে ছড়িয়ে পড়েছে বলেও মন্তব্য করেন শিল্পমন্ত্রী। তিনি বলেন, আমরা ট্যানারি মালিকদের সুযোগ দিয়েছিলাম। কিন্তু তারা সেই সুযোগের সঠিক ব্যবহার করেত পারছেন না। চামড়া শিল্পপার্কে যেসব প্লট আছে তার চাহিদা শুধু দেশের ভেতরেই নয়, দেশের বাইরেও রয়েছে।

গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ইন্সটিটিউট স্থাপনের কাজ শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন আমির হোসেন আমু। তিনি জানান, এ খাতের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরনের নীতি সহায়তা দেওয়া হবে। এটি স্থাপনের জন্য সমীক্ষা কাজ শুরু হয়েছে। এ খাতে রফতানিমুখী প্রায় ১৩শ’ শিল্প পার্ক গড়ে উঠেছে।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ) সভাপতি রাফেজ আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ অন্যরা।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬, আপডেট ১২২৬, ১২৫৬
ইউএম/এমআইকে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।