ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘এনবিআরের সিদ্ধান্তহীনতায় ইউটিলাইজেশন পারমিশন বিলম্বিত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
‘এনবিআরের সিদ্ধান্তহীনতায় ইউটিলাইজেশন পারমিশন বিলম্বিত’ ছবি: রাজীব/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এনবিআরের সিদ্ধান্তহীনতায় ইউটিলাইজেশন পারমিশন বিলম্বিত হচ্ছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং উৎপাদনকারী ও রফতানিকারক সমিতির সভাপতি রাফেজ আলম চৌধুরী।

রোববার (১০ জানুয়ারি) বিকাল সাড়ে চারটায় রাজধানীর লা ভিঞ্চি হোটেলে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

আগামী ১৩-১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য গ্যাপেক্সপো-২০১৬ সম্পর্কে বিস্তারিত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রাফেজ আলম চৌধুরী বলেন, বর্তমানে এ খাতটি কিছু সমস্যায় ভুগছে। বিশেষ করে ইউটিলাইজেশন পারমিশন জাতীয় রাজস্ব বোর্ডের সিদ্ধান্তহীনতায় দেরি হচ্ছে।

তিনি আরো বলেন, গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং পণ্য রফতানি করে গত বছরে প্রায় ৫ দশমিক ৬০ বিলিয়ন ডলার আয় হয়। সরকারের নীতি সহায়তা পেলে ২০১৬ সালের মধ্যে রফতানি অায় ১৮ বিলিয়ন ডলার হবে। কারণ, এ খাতটি ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে রফতানিতে গুরুত্বপূর্র্ণ ভূমিকা পালন করে আসছে।
 
অন্যদিকে এ খাতের জন্য নগদ প্রণোদনা সহায়তা প্রয়োজন বলেও জানান তিনি।

জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা টিপু সুলতান  ভূঁইয়া বলেন, গত বছরের  প্রদর্শনীর পর তৈরি পোশাক খাত ২০২০ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার পণ্য রফতানির দিকে এগিয়ে যাচ্ছে।

১৩ জানুয়ারি থেকে  ৪ দিনব্যাপী চলবে গ্যাপেক্সপো-২০১৬। প্রদর্শনীতে গার্মেন্টস পণ্য তৈরির প্রয়োজনীয় সব পণ্য প্রদর্শিত হবে। মেলার আয়োজন করছে জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল ও এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড।

বসুন্ধরা কনভেনশন সিটিতে দর্শনার্থীদের জন্য প্রতিদিন বেলা এগারটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত মেলা চলবে। দেশি বিদেশি মোট ৪৫০টি স্টল থাকছে এ মেলায়। এসব স্টলে ২০টি দেশের বিভিন্ন কোম্পানি অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
ইউএম/জেডএফ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।