ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৭১ শ্রমিক-কর্মকর্তা বরখাস্ত করে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

অতিথি করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, মে ২৬, ২০২৪
৭১ শ্রমিক-কর্মকর্তা বরখাস্ত করে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় অসন্তোষের মুখে একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর আগে বিভিন্ন অভিযোগ এনে কারখানাটির ৭১ শ্রমিক ও কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

রোববার (২৬ মে) সকালে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের জামগড়ার ছয়তলার বেরণ এলাকার এনভয় ফ্যাশনস লিমিটেড কারখানার সামনে গিয়ে প্রতিষ্ঠানটি অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পান শ্রমিকরা।

নোটিশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির জন্য শ্রমিকদের দোষারোপ করে বলা হয়, শনিবার (২৫ মে) শ্রমিকরা কারখানায় প্রবেশ করে সকাল সাড়ে ৮টার দিকে কাজ বন্ধ করে একত্রিত হয় এবং অযৌক্তিক দাবি পেশ করে। এক পর্যায়ে শ্রমিকরা কারখানায় উচ্ছৃঙ্খলতা, দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করলে কারখানা সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। কিন্তু কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক কারখানার সব গেট অবরুদ্ধ করে সবাইকে জিম্মি করে নিয়ন্ত্রণে নেয়। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বারবার কাজ করার জন্য বিভিন্নভাবে অনুরোধ করা সত্ত্বেও তারা কাজ না করে কারখানার মেইন গেটের সামনে অবস্থান করে বিভিন্ন অযোক্তিক দাবি পেশ করে এবং চিৎকার-চেঁচামেচি ও অরাজক পরিস্থিতির সৃষ্টি করে। পরে কারখানার উচ্ছৃঙ্খল শ্রমিকরা কারখানার কর্মকর্তাদের জিম্মি ও মারার হুমকি দিলে নিরাপত্তার স্বার্থে কারখানা কর্তৃপক্ষ তাদের অযোক্তিক দাবি-দাওয়া মেনে নিতে বাধ্য হয়। এরপর শ্রমিকরা আনুমানিক বিকেল সোয়া ৫টায় কারখানা ত্যাগ করে। শ্রমিকদের এ ধরনের কর্মকাণ্ড বাংলাদেশ শ্রম আইন অনুসারে অবৈধ ধর্মঘটের শামিল। ফলে কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ‘বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১৩ (১) ধারা’ অনুযায়ী ২৬ মে রোববার হতে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হল।  

পরে কাজের অনুকূল পরিবেশ সৃষ্টি হলে কারখানা খোলার তারিখ নোটিশের মাধ্যমে জানানো হবে বলে এতে উল্লেখ করা হয়।

শ্রমিকরা জানান, গতকাল শনিবার ঈদুল আজহা উপলক্ষে জেনারেল ডিউটি করার প্রস্তাব করে কারখানা কর্তৃপক্ষ। এক পর্যায়ে জেনারেল ডিউটি বন্ধের দাবিতে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। পরে মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা করলে পাঁচ দফা দাবি পেশ করেন শ্রমিকরা। শ্রমিকদের পাঁচ দফা দাবিকে অযৌক্তিক দাবি ও অসন্তোষ সৃষ্টি করার অভিযোগ এনে কারখানাটির অন্তত ৭১ জন কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করে কর্তৃপক্ষ। পরে বরখাস্তের নোটিশ টানিয়ে দেওয়া হয়। এজন্য শ্রমিকরা কর্মবিরতি পালন করেন।

বরখাস্তের নোটিশে বলা হয়, কারখানায় সৃষ্ট শ্রমিক অসন্তোষ এবং গুরুতর অভিযোগের ভিত্তিতে এনভয় কমপ্লেক্সের আওতাধীন মানতা অ্যাপারেলস্ লিমিটেড, এনভয় ফ্যাশনস্ লিমিটেড ও এনভয় ডিজাইন লিমিটেডের ৭১ জন ব্যক্তিবর্গের বিরুদ্ধে আনীত অভিযোগের ভিত্তিতে তাদের তদন্তকালীন সাময়িক বরখাস্ত করা হলো।

এ ব্যাপারে কারখানার এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, কারখানার কোনো শ্রমিক-কর্মকর্তাকে বরখাস্ত করা হয়নি। শ্রমিকরা অযৌক্তিক দাবি করে অযথা অসন্তোষের সৃষ্টি করছেন। ঈদে সরকারি ছুটি তিন দিন। আর আমরা গত ঈদে ছুটি দিয়েছি ১১ দিন। যে কারণে সব কারখানায় জেনারেল ডিউটি চলে। কিন্তু আমরা শ্রমিকদের চাপও প্রয়োগ করিনি। শ্রমিকরা অযথা অসন্তোষের সৃষ্টি করেছে। সব কিছুই তো নিয়মের মধ্যে চলে। যে কারণে শ্রম আইন অনুযায়ী কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।