ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুরান ঢাকার বাহারি ইফতার আইসিসিবিতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
পুরান ঢাকার বাহারি ইফতার আইসিসিবিতে আইসিসিবিতে জমে উঠেছে ‘পুরান ঢাকা ইফতার বাজার’ | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: রমজান মাসজুড়ে রাজধানীর বিভিন্ন স্থানে থাকে ইফতারের জমজমাট আয়োজন। ইফতার সামগ্রীর জন্য একটি অভিজাত ঠিকানায় পরিণত হয়েছে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)।

আইসিসিবিতে প্রতিদিন বিকেল হলেই জমে উঠছে ‘পুরান ঢাকা ইফতার বাজার’। স্টলগুলোতে সাজানো থাকে বিভিন্ন রকমের সুস্বাদু ইফতারি। এখানে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ইফতার কিনতে আসেন রোজাদাররা।

শনিবার (১৬ মার্চ) বিকেলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পুষ্পাঞ্জলি হলে গিয়ে দেখা যায়, পুরান ঢাকার বিখ্যাত সব ইফতার সামগ্রী হালিম, কাবাব, বিরিয়ানি, রেজালা, জিলাপি, বিভিন্ন ধরনের মিষ্টান্নসহ নানান ফলের জুস ও শরবত কিনতে স্টলগুলোতে ক্রেতারা ভিড় করেছেন।

আইসিসিবি ইফতার বাজারের জনপ্রিয়তার অন্যতম কারণ হলো, এখানকার পরিবেশ। পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সুন্দরভাবে সাজানো আয়োজন। এখানে রোজাদাররা চাইলে স্বাচ্ছন্দ্যে ইফতারিও করতে পারবেন। এখানে ইফতার সামগ্রীর দামও তুলনামূলক কম।



আইসিসিবি ইফতার বাজারে আসা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহনাফ চৌধুরী বাংলানিউজকে বলেন, এখানে পুরান ঢাকার বিখ্যাত যেসব ইফতার পাওয়া যায়, সেই খাবারগুলোর স্বাদ অসাধারণ। যেটা এখন আর পুরাতন ঢাকার চকবাজারের ইফতারিতে পাওয়া যায় না। চকবাজার এখন ঐতিহাসিক স্থান হয়ে গেছে। সেখানে খাবারের মান ও স্বাধ আগের মতো নেই, নিম্নমানের হয়ে গেছে। আর সে তুলনায় আইসিসিবিতে পুরান ঢাকার ইফতার বাজারের পরিবেশ খুব সুন্দর। আইসিসিবি ইফতার বাজারে ইফতার করলে মনে হয় যেন পুরান ঢাকার ইফতার করছি।

পুরান ঢাকার বাহারি ইফতারের পাশাপাশি স্বাস্থ্যকর পরিবেশ ও নিরাপত্তা ব্যবস্থার কারণে রোজাদারদের কাছে আইসিসিবি ইফতার বাজার জনপ্রিয় হয়ে উঠেছে বলে জানান বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা আজগর আলী খান। তিনি বলেন, পুরান ঢাকার ইফতার সামগ্রী বিখ্যাত হলেও ওখানকার পরিবেশ বসুন্ধরার মতো এতটা স্বাস্থ্যকর নয়। পুরান ঢাকার অযাচিত ভিড় পছন্দ নয় বলে এখানে এসেছি। এখানে স্বাস্থ্যকর পরিবেশে বাহারি ইফতার সামগ্রী পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
ইএসএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।