ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নভেম্বর জুড়ে চলবে আয়কর সেবা মাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
নভেম্বর জুড়ে চলবে আয়কর সেবা মাস

ঢাকা: আয়কর দিবসকে সামনে রেখে আগামীকাল বুধবার (১ নভেম্বর) সব কর অঞ্চলে শুরু হচ্ছে আয়কর তথ্য সেবা মাস। ২০২২ সালের মতো এবারও মেলার পরিবেশে আয়কর রিটার্নের সব সেবা দেওয়া হবে।

এ কর্মসূচি চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ তথ্য জানান। এ সময় সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আবু হেনা বলেন, ‍আয়কর সেবা মাসে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেম চালু থাকবে। ইতোমধ্যে শূন্য করদাতা অনলাইন সিস্টেমে রেজিস্টেশন করাসহ রিটার্ন তৈরি ও রিটার্ন দাখিল করতে পারছেন। শূন্য রিটার্ন দাখিলকারী করদাতাদের জন্য অনলাইনে এক পৃষ্ঠার রিটার্ন দাখিলের ব্যবস্থা করা হয়েছে। একই সাথে প্রাপ্তি স্বীকার এবং সমন- দুটোই পাওয়া যাবে। এ জন্য কর অঞ্চলে যাওয়া লাগবে না। কর সেবা কেন্দ্রেই এ সব সেবা দেওয়া হবে।

আয়কর সেবা কেন্দ্রে ই-টিআইএন রেজিস্ট্রেশন করা ও প্রয়োজনীয় তথ্য প্রদানসহ নতুন করদাতাগণ ই-টিআইএন রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাগণ রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। ই-টিআইএন সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। এ সেবা পাওয়া যাবে কর সেবা কেন্দ্রে।

ই-পেমেন্টের মাধ্যমে করদাতাগণ অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে (www.nbr.gov.bd) আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত আছে। কর সেবাকেন্দ্রে এ সব সুবিধা মিলবে।

আয়কর সেবা সপ্তাহ চললেও করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২০-২০২৪ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলে কর তথ্য ও সেবা ডেস্ক থাকবে। এসব হেল্প ডেস্ক থেকে করদাতাগণ আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকাসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি ও করসেবা গ্রহণ করতে পারবেন। করদাতাগণকে আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ১৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। কর অঞ্চল-৪’র ব্যবস্থাপনায় সচিবালয় ও অফিসার্স ক্লাবে মাসের প্রথম দুই সপ্তাহ আয়কর রিটার্ন বুথ ও হেল্প ডেস্ক থাকবে। এ ছাড়া পরিকল্পনা কমিশনে ১৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পাঁচদিন করসেবা দেওয়া হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য মাসের দুইদিন ১৫ ও ১৬ নভেম্বর সেনা মালঞ্চে আয়কর রিটার্ন দাখিল গ্রহণ ও কর সেবা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।