ঢাকা, মঙ্গলবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় বড়শি দিয়ে মাছ শিকার, যুবকের কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
হালদায় বড়শি দিয়ে মাছ শিকার, যুবকের কারাদণ্ড  ...

চট্টগ্রাম: এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর আইন অমান্য করে বড়শি দিয়ে মাছ শিকারের অপরাধে এক যুবককে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।  

বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম।

 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে হালদা নদীর মাছ শিকারী মো. নাজিম উদ্দিন নামের এক আইডিএফ স্বেচ্ছাসেবককে আটক করা হয়। তার বিরুদ্ধে গত ৬ আগস্ট একটি ৬ কেজি ওজনের মা মাছ (কাতল) ও ৭ আগস্ট ১৩ কেজি ওজনের একটি বোয়াল মাছ শিকার করার অভিযোগ রয়েছে। অভিযোগের ভিত্তিতে রোববার (৭ আগস্ট) দুপুর ১২টায় তাকে আটকের চেষ্টা করা হয়। কিন্তু প্রশাসনের গতিবিধি টের পেয়ে স্থান পরিবর্তন করতে থাকে। পরে স্থানীয় চেয়ারম্যান সারোয়ার মোর্শেদের সহায়তায় তাকে আটক করা গেলেও মাছটি উদ্ধার করা সম্ভব হয়নি।

জিজ্ঞাসাবাদে অভিযুক্ত নাজিম উদ্দিন জানান, মাছটি চৌধুরীহাটে এক ব্যক্তির কাছে বিক্রি করেছেন। এছাড়াও গত কয়েকদিন ধরে বড়শি দিয়ে মা মাছ শিকারের অভিযোগ পাওয়া গেলে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে বেশকিছু বড়শি উদ্ধার করা হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।

ইউএনও বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে হালদা নদীতে বড়শি দিয়ে মাছ ধরার অপরাধে মো. নাজিম উদ্দিনকে(৩৮) ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে জেল হাজতে প্রেরণ করা হয়। হালদায় হাইকোর্ট নির্দেশিত ডলফিন রক্ষা, মা মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসনের চলমান অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa