ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উত্তর জেলা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন তোয়াহা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, জুন ২১, ২০২২
উত্তর জেলা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন তোয়াহা

চট্টগ্রাম: উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে সন্দ্বীপ উপজেলার মাইটভাঙ্গা ইউনিয়নের মুক্তিযুদ্ধের সংগঠক  মৌলভী গোলাম তোয়াহাকে। দলের গঠনতন্ত্র অনুসারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় সকলের সস্মতিতে তাকে এ পদে মনোনীত করেছেন সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান।

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, নিজেকে বঞ্চিত করে আজীবন মানুষের রাজনীতিতে সক্রিয় থেকেছেন বাবা। তাঁকে সম্মানিত করার মধ্য দিয়ে দল আমাদের পরিবারের সদস্যদেরও ঋণী করে রেখেছে।

আমরা আমাদের রাজনৈতিক কর্মকাণ্ডে মানুষের পাশে থেকে সেই ঋণ কিছুটা হলেও পরিশোধের চেষ্টা করবো।

উল্লেখ্য, ছয়দফা থেকে মুক্তিযুদ্ধ। সব আন্দোলন সংগ্রামেই ছিলেন সন্দ্বীপের নেতৃস্থানীয় সংগঠক। যার কারণে আদর করে বঙ্গবন্ধু ডাকতেন ‘সাম্যবাদী তোয়াহা’। মৌলভী তোয়াহার দুই ছেলে এখন সন্দ্বীপ উপজেলা ও চট্টগ্রাম উত্তর জেলার রাজনীতিতে সক্রিয়। তাঁর এক ছেলে মিজানুর রহমান সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান ও উত্তর জেলা যুবলীগের সদ্যবিলুপ্ত কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এবং বর্তমান সাধারণ সম্পাদক পদপ্রার্থী। অপর ছেলে মাকছুদুর রহমানও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক। ১৯৪৭ সালে জন্ম নেওয়া মৌলভী গোলাম তোয়াহা পেশাগত জীবনে ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। শিক্ষকতার পাশাপাশিই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় থেকেছেন সবসময়। সন্দ্বীপ আওয়ামী লীগের যাত্রা শুরু হয় যাঁদের হাত ধরে, তাঁদের মধ্যে অন্যতম তিনি। ১৯৬৬ সালে ছয়দফা আন্দোলন চলাকালে বঙ্গবন্ধু যখন সন্দ্বীপে যান তখন সেই সভা সফল করতে সবচেয়ে বেশী সাংগঠনিক ভূমিকা পালন করেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সংগঠিত করেছিলেন মুক্তিযুদ্ধে। যুদ্ধের পরও মৌলভী তোয়াহা সক্রিয় ছিলেন রাজনৈতিক কর্মকাণ্ডে। ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন। পরপর দু’টি কমিটিতে সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।  

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা জুন ২১ , ২০২২
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।