ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে বাজেট বাস্তবায়ন করা সম্ভব: খলিলুর রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুন ৯, ২০২২
প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে বাজেট বাস্তবায়ন করা সম্ভব: খলিলুর রহমান খলিলুর রহমান

চট্টগ্রাম: প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে অর্থমন্ত্রী ঘোষিত বাজেট বাস্তবায়ন করা সম্ভব বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান।  

তিনি দীর্ঘ কয়েক বছরের কোভিড মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতির অস্থির পরিস্থিতির মধ্যেও মূল্যস্ফীতির মতো চ্যালেঞ্জ সামনে রেখে ২০২২-২৩ অর্থবছরের জন্য ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগানে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান।

 

খলিলুর রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) রাজস্ব আহরণের জন্য ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে তা কঠিন হলেও প্রধানমন্ত্রী ঘোষিত ৭/২৪ কর্মঘণ্টার যথাযথ বাস্তবায়ন এবং সবক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ করা গেলে এ লক্ষ্যমাত্রাও অর্জিত হতে পারে।  

নিয়মিত করদাতা বা প্রতিষ্ঠানের ওপর করের বোঝা আর না বাড়িয়ে নতুন করদাতা সৃষ্টির ওপর গুরুত্ব দেওয়ার জোর দাবি জানিয়ে এ ব্যবসায়ী নেতা বলেন, করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সরবরাহ সংকটের ফলে সৃষ্ট মূল্যস্ফীতি মোকাবিলা ও অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্ব প্রয়োগ সময়োপযোগী বলে আমি মনে করি।

বিশ্বের অনেক দেশেই এখনও করোনা মহামারি বিদ্যমান। তাই এ ক্ষেত্রে ৫ হাজার কোটি টাকা থোক বরাদ্দ সময়োপযোগী।

মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপ এবং একান্ত প্রচেষ্টায় নির্মাণ করা স্বপ্নের পদ্মা সেতু চালু হলে দেশের দক্ষিণাঞ্চলে স্থানীয় জনগণের জীবনমান উন্নয়নের পাশাপাশি শিল্প ক্ষেত্রে যে বৈপ্লবিক জোয়ারের সৃষ্টি হবে তা আর বলার অপেক্ষা রাখে না। তা ছাড়া মেট্রোরেল, চট্টগ্রাম বে-টার্মিনাল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগর এবং চট্টগ্রাম-কক্সবাজার রেলপথসহ অন্যান্য প্রকল্প দ্রুত বাস্তবায়নের আহ্বান জানাচ্ছি। বিভিন্ন খাতে বাজেটের বরাদ্দ যেন সঠিক ভাবে এবং সঠিক সময়ে বাস্তবায়ন হয় সেদিকেও নজর রাখতে হবে।  

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।