ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ...

চট্টগ্রাম: নানা আয়োজনের মধ্য দিয়ে সাদার্ন ইউনিভার্সিটিতে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, কোরআন তেলাওয়াত, জাতীয় সংগীত পরিবেশন, গান, কবিতা আবৃত্তি ও বিশেষ আলোচনা সভা।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় উপ-উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। অনলাইনে যুক্ত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধান, শিক্ষকসহ কর্মকর্তারা।

বক্তারা বলেন, স্বাধীনতার সূচনা হয়েছিলো মহান ৫২’র ভাষা আন্দোলনের মাধ্যমে। একুশ একটি চেতনা ও অনুপ্রেরণার নাম যা আমাদের অধিকার আদায়ের পথ দেখিয়েছিল। দেশভাগের পর থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত স্বাধিকার রক্ষায় যত আন্দোলন হয়েছে তার মূলভিত্তি ছিল ভাষা আন্দোলন। পৃথিবীর ইতিহাসে অত্যন্ত বিরল ঘটনা নিজ মাতৃভাষার জন্য জীবন দেওয়া। অথচ দুঃখের বিষয় ভাষার অধিকার আদায়ের ৭০ বছরেও সর্বত্র বাংলার প্রচলন হয়নি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি মিললেও সাইনবোর্ড, ফেস্টুন থেকে শুরু করে সবখানে ইংরেজির ছড়াছড়ি। আমাদের উচিত শুদ্ধভাবে বাংলা ভাষা উপস্থাপন করা, আগে নিজের ভাষাকে ভালো করে শিখে তবেই অন্য ভাষার চর্চা করা। শুধু বিশেষ দিবসে নয় সব সময় বাংলাকে ধারণ করতে হবে আমাদের চিন্তা, চেতনা ও মননে।  

সভা শেষে বীর শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ, জাতি, প্রতিষ্ঠানের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সৈয়দ মুহাম্মদ জালাল উদ্দীন আল আজহারী।  

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।