ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সরবরাহ কম থাকায় বেড়েছে মুরগি, ডিম ও সবজির দাম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মে ১০, ২০২৪
সরবরাহ কম থাকায় বেড়েছে মুরগি, ডিম ও সবজির দাম ...

চট্টগ্রাম: মাসখানেক ধরে চলা দাবদাহে খামারিদের মুরগি মারা যাওয়ায় বাজারে সরবরাহ কমেছে। এতে বেড়েছে দাম।

কয়েকদিনের ব্যবধানে এক লাফে সোনালি মুরগির দাম বেড়েছে ২৫ টাকা পর্যন্ত।  

একইসঙ্গে বৈশাখী ঝড়ে কৃষকের সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ায় সরবরাহ কমেছে।

এতে বাজারে দাম বেড়ে গেছে সবজিরও।  

ব্যবসায়ীরা জানান, বাজারে মুরগি, ডিম ও সবজির সরবরাহ কম। এ কারণে তিনটি নিত্যপণ্যেরই দাম বাড়তি।

শুক্রবার (১০ মে) নগরের চকবাজার, বহদ্দারহাট, কাজীর দেউড়ি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহ ধরে ব্রয়লার মুরগি কেজিতে বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা পর্যন্ত। চলতি সপ্তাহে সোনালি মুরগির দাম কেজিতে ২৫ টাকা পর্যন্ত বেড়ে ৩৭০ থেকে ৩৮০ টাকায় উঠে যায়। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৮০ টাকা কেজি দরে। প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকায়। তবে সাদা ডিম ডজনপ্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

চকবাজারের মুরগি বিক্রেতা মোহাম্মদ আলমগীর বাংলানিউজকে বলেন, গত সপ্তাহ থেকে ব্রয়লার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। এবার সোনালি মুরগির দাম কেজিতে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। মূলত খামারে মুরগি কমে যাওয়ায় বাজারে সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।  

বাজারে গত সপ্তাহের তুলনায় সব ধরনের সবজির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে। সরবরাহ কম থাকার অজুহাতে সব ধরনের সবজির দাম বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা। কিছুদিন ধরে বাজারে পেঁপে বিক্রি হয়েছে ৮০ টাকায়। সেই পেঁপের দাম কমে এখন বিক্রি হচ্ছে ৫০ টাকায়। টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, বেগুন মানভেদে ৫০ থেকে ৬০ টাকায়, পটল ৫০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, কাঁচামরিচ ৭৫-৮০ টাকা, ঢেঁড়স ৫০-৬০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বহদ্দারহাট বাজারের সবজি বিক্রেতা নাসির উদ্দীন বাংলানিউজকে বলেন, কিছুদিন আগে তাপদাহ এরপর আবার কালবৈশাখী ঝড়। যার কারণে কৃষকের ক্ষেতের সবজি ক্ষতিগ্রস্ত হয়। বাজারে সবজির সরবরাহ কিছুটা কমেছে। মূলত এ কারণেই সবজির দাম আগের চেয়ে একটু বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ১০, ২০২৪ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।