ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের যারা আছেন ইসি গঠনের তালিকায়

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
চট্টগ্রামের যারা আছেন ইসি গঠনের তালিকায়

চট্টগ্রাম: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগের জন্য সার্চ কমিটিতে আসা ৩২২ জনের নামের তালিকায় রয়েছে চট্টগ্রামের ১২ বিশিষ্ট জনের নাম।  

তালিকায় থাকা ১২ জনই মধ্যে যেমন আছেন সাবেক সেনা কর্মকর্তা, শিক্ষাবিদ তেমন রয়েছেন ম্যাজিস্ট্রেট, আইনজীবী ও সাংবাদিকসহ পেশায় দায়িত্ব পালন করা ব্যক্তিবর্গ।

তাঁরা সকলেই চট্টগ্রামের হলেও পেশা গত দায়িত্ব পালন করেছেন দেশের বিভিন্ন স্তরে।  

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত হয় ৩২২ জনের তালিকা।

এতে নাম রয়েছে সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) হারুনুর রশিদ, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সাবেক সচিব অপরূপ চৌধুরী, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা সাবেক অতিরিক্ত সচিব রোকন উদ-দৌলা, বর্তমান সরকারের ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. আবুল হাশেম। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান।

এছাড়া নাম রয়েছে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক শিক্ষক অধ্যাপক ড. তোফায়েল আহমদ, আছেন চবি অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. জ্যোতি প্রকাশ দত্ত ও লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী।  

এ তালিকায় আরও আছেন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নীতিশ চন্দ্র দেবনাথ, চট্টগ্রামের সোবহানিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা কাযী মঈনুদ্দিন আশরাফী, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক পূর্বতারা সম্পাদক সাইফুল ইসলাম সিদ্দিকী।  

উল্লেখ্য, এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এরপর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারী আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ৬ সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। অনুসন্ধান কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস।  

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।