ঢাকা, মঙ্গলবার, ১০ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সমাজে নৈতিকতা সম্পন্ন মানুষের প্রয়োজন: আ জ ম নাছির

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
সমাজে নৈতিকতা সম্পন্ন মানুষের প্রয়োজন: আ জ ম নাছির ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: মানবিক মূল্যবোধ সম্পন্ন ব্যক্তি তৈরি হচ্ছে না বলেই নৈতিকতা সম্পন্ন ব্যক্তির সংখ্যা কমে যাচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।  

তিনি বলেন, আমরা মানুষ, মানুষ হিসেবে আমাদের পরিচয় ভিন্ন ভিন্ন হবে এটাই স্বাভাবিক।

কিন্তু পরস্পর পরস্পরের প্রতি সম্মান ও ভালবাসা প্রদর্শন করতে হবে। অনেক সময় এটা আমরা ভুলে যাই। অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ি। স্বাধীনতা লাভ করেছি ৫০ বছর হয়েছে, শিক্ষা-দীক্ষা ও অর্থনৈতিকভাবে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। এসময়ে সমাজে নৈতিকতা সম্পন্ন মানুষের বড় প্রয়োজন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বেলা ১২টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রাম আঞ্চলিক শাখার উদ্যোগে আয়োজিত আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

আ জ ম নাছির বলেন, সকল ধরনের লোভ-লালসা এড়িয়ে আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। কাজের মাধ্যমে আপনারা এগিয়ে যাবেন। করোনাকালে আপনারা যেভাবে মানুষের সেবা করেছেন, সেটা প্রশংসনীয়। সমাজে কাজ করার অনেক সুযোগ রয়েছে, সে সুযোগকে কাজে লাগাতে হবে৷ নীতি নৈতিকতার অবক্ষয়ের কারণে সমাজ নষ্ট হচ্ছে। অনেকের মাঝে নৈতিকতা লোপ পাচ্ছে।  

তিনি আরও বলেন, মানবীয় মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। যেখানে মানবতা ভূলুন্ঠিত হবে সেখানেই মানুষের পাশে দাঁড়াতে হবে। প্রত্যেক মানুষকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। অনেক ঘটনা এ সমাজে ঘটে, যেগুলো মিডিয়াতে আসে না। এসব অপকর্ম কমাতে হলে নৈতিকতাকে গুরুত্ব দিতে হবে।  

মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি আমিনুল হক বাবুর সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক সাইফ হাসান খানের সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫-বি৪ বাংলাদেশের জেলা গভর্নর লায়ন আল সাদাত দোভাষ। বিশেষ অতিথি ছিলেন মশিউল আলম স্বপন, মানবাধিকার কমিশন বৃহত্তর চট্টগ্রাম আঞ্চলিক শাখার সহ-সভাপতি জামাল উদ্দিন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa