ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

দেশে সবচেয়ে বেশি ভ্যাট রিটার্ন জমা হলো চট্টগ্রামে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
দেশে সবচেয়ে বেশি ভ্যাট রিটার্ন জমা হলো চট্টগ্রামে সম্প্রতি চট্টগ্রামে অনুষ্ঠিত হয় ভ্যাট মেলা

চট্টগ্রাম: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে গত ডিসেম্বরে সবচেয়ে বেশি রিটার্ন দাখিল হয়েছে চট্টগ্রামে।  

সূত্র জানায়, গত ডিসেম্বর কর মেয়াদে অনলাইনে সারা দেশে ভ্যাট রিটার্ন দাখিল হয়েছে ৮৯ হাজার ৬২৮টি।

এর মধ্যে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামে জমা পড়েছে ১৬ হাজার ২৭৫টি। যা সারা দেশের ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে সর্বোচ্চ। চট্টগ্রাম মোট ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠান ২৭ হাজার ৪২৭টি। অনলাইনে দাখিল করা রিটার্নের হার মোট নিবন্ধনের ৬০ শতাংশ।

সম্প্রতি ভ্যাট মেলা ও ভ্যাট বুথ স্থাপনের ফলে অনলাইনে রিটার্নে দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজার বেড়েছে। বেশি রিটার্ন জমার পাশাপাশি রাজস্ব আদায়ও বেড়েছে। গত ২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বরে রাজস্ব আদায় হয়েছিল ৬৭৯ কোটি ৩৩ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বরে আদায় হয়েছে ৬৯৮ কোটি ৬৫ লাখ টাকা। বেশি আদায় হয়েছে ১৯ কোটি ৩২ লাখ টাকা।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বাংলানিউজকে জানান, ভ্যাট মেলা ও ভ্যাট বুথ স্থাপনের ফলে ব্যবসায়ীদের মধ্যে অনলাইনে রিটার্ন দাখিলের ক্ষেত্রে আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীরা যেন ভবিষ্যতেও অনলাইনের মাধ্যমে নির্বিঘ্নে ভ্যাট দিতে পারেন সেই লক্ষ্যে ভ্যাট বুথ ও মেলার আয়োজন অব্যাহত থাকবে।  

>> চট্টগ্রামে দুই দিনের ভ্যাট মেলা শুরু 

>> ভ্যাট মেলার পর এবার চট্টগ্রামের বিপণিকেন্দ্রে বুথ!
 
বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa