ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাকরি খুঁজতে হবে না, তরুণদের ফারাজ করিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
চাকরি খুঁজতে হবে না, তরুণদের ফারাজ করিম  ইমাম গাজ্জালী কলেজে তরুণদের প্রশ্নের জবাব দেন ফারাজ করিম চৌধুরী

চট্টগ্রাম: রাউজানে চুয়েটের পাশে আইটি ভিলেজ হয়ে গেলে ভবিষ্যতে তরুণদের আর চাকরি খুঁজতে হবে না বলে মন্তব্য করেছেন রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর ছেলে ফারাজ করিম চৌধুরী। এর জন্য সরকারের ধারাবাহিকতা রক্ষায় তরুণদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (১৩ নভেম্বর) রাউজানের ইমাম গাজ্জালী কলেজে সেন্ট্রাল বয়েজ অব রাউজান আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় রাউজান’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

আরও খবর>> কঠিন কঠিন প্রশ্নের সহজ জবাব ফারাজ করিমের

ফারাজ করিম চৌধুরী বলেন, সমস্যা সব সময় থাকবে।

মানুষের জীবনে সমস্যার শেষ নেই। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হয়।
আমি ঢাকায় ও লেভেল, এ লেভেল পড়ে দেশের বাইরে চলে যাই। এরপর পলিটিক্যাল সায়েন্স পড়ি। ছোটবেলা থেকে খেলাধুলা নিয়ে থাকি। ফুটবল আমার প্রিয় খেলা। ছোটবেলায় ক্রিকেট বেশি দেখতাম।

একজন ছাত্রীর উদ্দেশে তিনি বলেন, আপনার সাহসকে সালাম জানাই। মেয়ে বলে চুপ কেন থাকবেন। রাউজানের মেয়েরা যেন আপনার মতো হয়। নারী এদেশের প্রধানমন্ত্রী।   

ইমাম গাজ্জালী কলেজে ‘তারুণ্যের ভাবনায় রাউজান’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেন ফারাজ করিম চৌধুরীআইসিটি খাতে রাউজানকে অনেক দূর এগিয়ে নেওয়া যাবে উল্লেখ করে তিনি বলেন, যোগাযোগ ও অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি সরকার স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশকে বেশি গুরুত্ব দিচ্ছে। রাউজানে আমরা এক বছরেই ৫ লাখ ফলদ গাছ লাগিয়েছি। ডিজিটাল বাংলাদেশে দুনিয়া এখন আপনার হাতের মুঠোয়। এ পাহাড়তলীতে চুয়েটের পাশে আইটি ভিলেজ হচ্ছে। আড়াই হাজার কোটি টাকার প্রকল্প। এ প্রকল্প রাউজানের চেহারা বদলে দেবে। তখন চাকরি খুঁজতে হবে না। বিশ্বের বড় বড় কোম্পানি আপনাদের খুঁজে নেবে।      

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, যখনি রাজনীতির কথা ভাবি, তখন দেশ ও জনগণের মতো বড় বিষয় নিয়ে কথা বলি। কিন্তু আপনি পাড়া-মহল্লা থেকে শুরু করতে পারেন। ‘ক্লিন রাউজান’ প্রচারাভিযানে অংশ নিতে পারেন। সমাজসেবামূলক কাজ করতে পারেন। রক্তদান করতে পারেন। সচেতনতা তৈরি করতে পারেন। যদি দুনিয়া বদলে দিতে চাও তবে ঘুম থেকে উঠে নিজের বিছানা গুছিয়ে ফেলো।  

মাদক দেশের সবচেয়ে বড় সমস্যা উল্লেখ করে তিনি বলেন, মাদক আগামী প্রজন্মকে নষ্ট করে দিচ্ছে। একটি দেশকে ধ্বংস করতে হলে মাদক ছড়িয়ে দিলে একটি প্রজন্ম নষ্ট করে দেওয়া যায়। মানুষ সব বই থেকে শেখে না। অনেক কিছু আলোচনার মাধ্যমে শেখে। এর জন্য উন্নতমানের লাইব্রেরি দরকার। যেখানে বই, ই-বুক, ইন্টারনেটের পাশাপাশি আলোচনার জন্য ছোট হল, সেমিনার কক্ষ, ক্যাফে, ল্যাব ইত্যাদিও থাকবে।  

শিক্ষার্থীরা কলেজে অডিটোরিয়াম, উন্নত লাইব্রেরি না থাকা, উচ্চ মাধ্যমিকে ফল বিপর্যয়, শিক্ষক সংকটের কারণে ইংরেজি ও বাংলা শ্রেণিকক্ষে গাদাগাদি করে বসানো, রাউজানকে গাইড বই মুক্ত করা, দুই পালা চালু, ক্যান্টিনে অপ্রতুল আসন, ডিবেটসহ সাংস্কৃতিক প্রতিযোগিতা না হওয়া ইত্যাদি বিষয় তুলে ধরেন।

এক ছাত্রের প্রশ্নের জবাবে ফারাজ করিম চৌধুরী পাল্টা প্রশ্ন করেন, একটি উড়োজাহাজ যখন আকাশ থেকে পড়ে, দুর্ঘটনার শিকার হয়। তখন পাইলটের দোষে পড়ে, নাকি প্লেনে যান্ত্রিক ত্রুটির কারণে পড়ে? তখন ওই ছাত্র বলেন, হতে পারে যান্ত্রিক ত্রুটি। তখন ফারাজ বলেন, হতে পারে পাইলটের দোষ। হতে পারে দু’টিই। আপনি বলছেন অন্য কলেজের মতো আপনার কলেজে উন্নয়ন হয়নি। কিন্তু আমি জানি এ কলেজে চারতলা আইসিটি ভবন, শহীদ মিনার, মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ, গ্যালারিসহ খেলার মাঠ, কম্পিউটার ল্যাব হয়েছে, মাল্টিমিডিয়া ক্লাসরুম হচ্ছে। আপনাদের কলেজের সব সমস্যার সমাধান হবে পর্যায়ক্রমে।       

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এআর/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।