ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি ছাত্রী হল

প্রবেশের শেষসময় রাত ১০টা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
প্রবেশের শেষসময় রাত ১০টা করার দাবি

চট্টগ্রাম: সান্ধ্য আইন বাতিল করে হলে প্রবেশের সময়সীমা রাত ১০টা করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রী হলের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহম্মদ ও মো. মিজানুর রহমানের কাছে দেয়া এক স্মারকলিপিতে এ দাবি জানান তারা।



স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে পড়া অধিকাংশ শিক্ষার্থীই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সন্তান। এজন্য নিজেদের পড়ালেখার খরচ মেটাতে তাদের টিউশনি করতে হয়।
যেহেতু বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত ক্লাস-ল্যাব থাকে, তাই সন্ধ্যা সাড়ে পাঁচটার ট্রেনে করেই টিউশনির জন্য ছাত্রীদের নগরীতে আসতে হয়।   টিউশনি শেষে রাত পৌনে নয়টার ট্রেনে ক্যাম্পাসে ফিরতে প্রায় সাড়ে নয়টা বেজে যায়।   এ অবস্থায় সন্ধ্যা সাতটার মধ্যে হলে প্রবেশের যে বাধ্যবাধকতা (সান্ধ্য আইন) রয়েছে তা মেনে চলা সম্ভব নয়।

স্মারকলিপিতে হলে প্রবেশের সময়সীমা সন্ধ্যা সাতটার পরিবর্তে রাত ১০টা করার দাবি জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহম্মদ বাংলানিউজকে বলেন, ‘তিনটি আবাসিক ছাত্রী হলের বেশ কিছু শিক্ষার্থীদের স্বাক্ষরিত একটি স্মারকলিপি আমরা পেয়েছি। স্মারকলিপিতে ছাত্রীরা বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে হলে প্রবেশের সময় সন্ধ্যা সাতটার পরিবর্তে রাত ১০টা করার দাবি জানিয়েছে। বিষয়টি ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে জানিয়েছি। তিনি সংশ্লিষ্টদের সঙ্গে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন। ’

এর আগে মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাতে খালেদা জিয়া হলের ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেন। তাদের অভিযোগ বেশ কিছুদিন ধরে সন্ধ্যা সাতটার পর হলে প্রবেশকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে স্ব স্ব বিভাগে ও বাড়িতে কারণ দর্শানো নোটিশ পাঠিয়েছেন হলের প্রাধ্যক্ষ ড. জরিন আখতার।   হলের বিষয় হলে সমাধান না করে বিভাগে ও বাড়িতে নোটিশ পাঠানোর কারণে তারা হলের প্রাধ্যক্ষের অপসারণও দাবি করেন এসময়।

বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালনের পর বুধবার দুপুরে স্মারকলিপি জমা দেন শিক্ষার্থীরা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রীহল প্রীতিলতা, শামসুন্নাহার ও খালেদা জিয়া হলের বেশকিছু ছাত্রী এতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।