ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩৩০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে তরমুজ!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
৩৩০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে তরমুজ! ...

চট্টগ্রাম: পবিত্র রমজানে তরমুজের দাম বেড়ে যাওয়ায় মাঠে নেমেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রতিটি তরমুজের উৎপাদন খরচ ১০০ টাকা হলেও আড়তে ২০০ টাকার বেশি বিক্রি হচ্ছে।

সর্বোচ্চ ৩৩০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে তরমুজ।  

নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে সোমবার (১৮ মার্চ) নগরের কোতোয়ালী থানাধীন ফিরিঙ্গিবাজারে তরমুজের পাইকারি আড়তগুলোতে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

অভিযানে সহায়তা করেন সহকারী কৃষি বিপণন কর্মকর্তা আবু বকর ও কোতোয়ালী থানা পুলিশের একটি দল।  

অভিযানকালে তরমুজ বেচাকেনার রশিদ, মূল্য তালিকা ও হিসাবের খাতা খতিয়ে দেখা হয়। এ সময় উপস্থিত কৃষক ও আড়ত মালিকের দেওয়া তথ্য অনুযায়ী হিসাব করে দেখা যায়, গড়ে প্রতি ১০০ তরমুজের উৎপাদন খরচ ১০ হাজার টাকার কাছাকাছি। সেখানে উৎপাদন পর্যায়েই তরমুজগুলো গড়ে ১৫ হাজার ও পাইকারি পর্যায়ে ২০ হাজার টাকার বেশি বিক্রি হচ্ছে।  

কৃষি বিপণন আইন ২০১৮ অনুযায়ী যেকোনো ফলে উৎপাদন পর্যায়ে সর্বোচ্চ ৩০ শতাংশ ও পাইকারি পর্যায়ে ২০ শতাংশ লাভের বিধান রয়েছে। এ অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য তাদের চূড়ান্তভাবে সতর্ক করা হয় এবং বেচাকেনার রশিদ যথাযথভাবে সংরক্ষণ না করায় ইসলাম ট্রেডার্সকে ৫ হাজার ও মদিনা ফার্মকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।  

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাজারে আমাদের কঠোর নজরদারি অব্যাহত আছে। চিনি, চাল, এলাচ, সেমাই, খেজুর, তরমুজসহ বিভিন্ন পণ্যের পাইকারি বাজারে ইতোমধ্যে অভিযান চালানো হয়েছে। ভেজালবিরোধী অভিযান চলমান রয়েছে। আমাদের ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত বাজার তদারকি করছেন। কোনোভাবেই বাজার অস্থিতিশীল করা যাবে না।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, তরমুজপ্রতি (৫-৭ কেজি) উৎপাদন খরচ প্রায় ৩৫-৪০ টাকা। কৃষক সাধারণতঃ বিক্রি করছেন ৮৫-১০০ টাকায়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।