ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ক্রিকেট

লিটন দাসের ‘পেইন্টিং’ সেঞ্চুরি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মে ২৩, ২০২২
লিটন দাসের ‘পেইন্টিং’ সেঞ্চুরি ছবি: শোয়েব মিথুন

লিটন দাস সেঞ্চুরি করলে লেখকদের জন্য কাজটা সহজ। ইয়ান বিশপের বিখ্যাত ‘লিটন দাস ইজ পেইন্টিং মোনালিসা হিয়ার ইন...’ ধারভাষ্যের লাইনটা জুড়ে দিলেই হয়।

শূন্যস্থানটাতে কেবল যেখানে সেঞ্চুরি করেছেন, ওই জায়গার নামটা লিখে দিতে হবে।

দল খারাপ অবস্থায় আছে? উইকেটটা ধরে খেলা দরকার? সুন্দর সব বাউন্ডারি মারা দরকার? আপনাকে বসিয়ে রাখতে হবে টেস্ট খেলা দেখতে? লিটন দাস আছেন তো! তিনি সেঞ্চুরি করলে তো কোনো কথাই নেই, আপনাকে খেলাটা দেখতেই হবে। মিরপুরে আরও একবার দেখা মিলল সেটির।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ২৪ রানে পাঁচ উইকেট হারিয়ে দল যখন ধুঁকছে, তখন মুশফিকের সঙ্গী হয়েছেন লিটন। সাত নম্বর ব্যাটার হিসেবে ক্রিজে আসার পর থেকেই হয়েছেন দলের ভরসা।

কেবল সেখানেই থামেননি। দারুণ সব শট খেলেছেন, সেঞ্চুরি করার আগে অবধি ১৩টি চার মেরেছেন, যার সবগুলোই ছিল দেখার মতো। ব্যাক ফুট পাঞ্চ, মনোমুগ্ধকর কাভার ড্রাইভ, সবই ছিল লিটনের ইনিংসে। ছিল পরিমিতিবোধ, সংকল্প আর মনোযোগ।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিতে তিনি খেলেছেন ১৫১ বল। তার সেঞ্চুরিতে ভরসা খুঁজছে দলও, তাকে সঙ্গ দেওয়া মুশফিকও আছেন লিটনের পথে। সেঞ্চুরির পর তিনিই দৌড়ে এসে জড়িয়ে ধরেছেন লিটনকে। দায়িত্বশীলতার সঙ্গে লিটন সেঞ্চুরি করেছেন না বলে ‘এঁকেছেন’ বললেই বোধ হয় ঠিকঠাক ব্যাখ্যা করা হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ২৩, ২০২২
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa