ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পেল ৪৪ কোটি, হেরেও ২২ কোটি ভারতের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পেল ৪৪ কোটি, হেরেও ২২ কোটি ভারতের

২০২৩ বিশ্বকাপ জিতে ট্রফি ও মেডেল পেয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এর পাশাপাশি আর্থিক পুরস্কার হিসেবে আইসিসির কাছ থেকে পেয়েছে মোটা অঙ্কের অর্থও।

 

গতকাল আসরের ফাইনালে স্বাগতিক ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছে অজিরা। বিশ্বকাপের আগেই আইসিসি ঘোষণা দিয়েছিল, এবারের প্রাইজমানি হবে ১ কোটি মার্কিন ডলার। চ্যাম্পিয়ন দল হিসেবে আইসিসির কাছ থেকে অজিরা পাচ্ছে ৪ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪৪ কোটি টাকার বেশি)।  

আইসিসি আগেই জানিয়েছিল, এবার প্রথমবারের মতো বিশ্বকাপের লিগ পর্বের প্রতিটি ম্যাচ জেতার জন্য প্রতি দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার করে। সেই হিসেবে লিগ পর্বের ৯ ম্যাচের মধ্যে ৭ ম্যাচ জেতায় অস্ট্রেলিয়া আরও ২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার বেশি পাবে। ফলে সবমিলিয়ে এ বিশ্বকাপ থেকে তাদের মোট আয় ৪২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

অন্যদিকে পুরো টুর্নামেন্টে জয়রথ ছুটিতে চলা ভারত ফাইনালে গিয়ে হেরে যাওয়ায় আর্থিক পুরস্কারের দিক থেকে অনেকটাই পিছিয়ে। আইসিসি থেকে রানার্সআপ ভারতের একাউন্টে যাবে ২ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২২ কোটি টাকার বেশি)। এর আগে লিগ পর্বে সবগুলো ম্যাচ জেতায় ভারত আগেই ঝুলিতে পুরেছে তিন লাখ ৬০ হাজার মার্কিন ডলার। সবমিলিয়ে আইসিসির কাছ থেকে মোট ২৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার আয় করেছে ভারত।

সেমিফাইনালের বাকি দুই দল দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের একাউন্টেও গেছে বড় অঙ্কের অর্থ। সেমিতে উঠায় দল দুটি পেয়েছে ৮ লাখ মার্কিন ডলার করে। তবে দক্ষিণ আফ্রিকা আবার কিউইদের চেয়ে বেশি আয় করেছে। কারণ লিগ পর্বে প্রোটিয়ারা বেশি ম্যাচ জিতেছে। অস্ট্রেলিয়ার মতো তারাও লিগ পর্বে ৭ ম্যাচ জেতায় বাড়তি ২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার আয় করেছে। অন্যদিকে লিগ পর্বে ৫ ম্যাচ জেতা কিউইরা বেশি পেয়েছে ২ লাখ মার্কিন ডলার।

লিগ পর্বের জন্য আর্থিক পুরস্কার বরাদ্দ থাকায় এবার কোনো দলই খালি হাতে ফেরেনি। লিগ পর্বে পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকা পাকিস্তান ও আফগানিস্তান ৪টি করে ম্যাচ জেতায় পেয়েছে ১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার করে পেয়েছে। গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ৩ ম্যাচ জিতে পেয়েছে ১ লাখ ১২ হাজার মার্কিন ডলার। আর দুটি করে ম্যাচ জেতায় বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস পেয়েছে ৮০ হাজার মার্কিন ডলার করে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।