ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ইংল্যান্ডের সবাইকে টাইমড আউট করার উপায় বাতলে দিলেন আকরাম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
ইংল্যান্ডের সবাইকে টাইমড আউট করার উপায় বাতলে দিলেন আকরাম

বিশ্বকাপের সেমিফাইনালে উঠার লড়াই থেকে প্রায় ছিটকে পড়েছে পাকিস্তান। টিকে থাকতে হলে প্রথম পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রায় অসম্ভব এক কাজ করতে হবে তাদের।

 

যেমন আগে ব্যাটিং করলে গতবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে ৩০০ রান তুলে বাবর আজমদের জিততে হবে অন্তত ২৮৭ রানের ব্যবধানে। আর আগে বোলিং করলে ইংলিশদের অলআউট করতে হবে ৫০ রানের মধ্যে। সেই লক্ষ্যও আবার তাড়া করতে হবে মাত্র দুই ওভারের মধ্যেই। এর মধ্যে আরও মারপ্যাঁচ আছে। কিন্তু এসব সমীকরণ আদতে মেলানো সম্ভব নয়। কিন্তু পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের একটি উপায় জানা আছে। সেজন্য অবশ্য অসম্ভব কাজই করতে হবে পাকিস্তানকে।  

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল ‘এ স্পোর্টস’-এর প্যাভিলিয়ন অনুষ্ঠানে বলেছেন সঞ্চালক ফখরে আলম জানিয়েছেন আকরামের প্রস্তাবিত ওই কৌশলের কথা। আকরাম নাকি বলেছেন, আগে ব্যাটিংয়ে নেমে পর্যাপ্ত রান সংগ্রহ করে এরপর ইংল্যান্ডের ড্রেসিংরুমে বাইরে থেকে তালা লাগিয়ে দিতে হবে। আর তাতেই সব ইংলিশ ব্যাটার টাইমড আউট হয়ে যাবেন। এভাবে সেমিফাইনালেও উঠে যাবে পাকিস্তান।  

তবে এ পরামর্শ নিছক মজার ছলেই দিয়েছেন আকরাম। কারণ এমনটা ক্রিকেটে কোনোভাবেই সম্ভব নয়। এই কৌশলের কথা অনুষ্ঠান শুরুর আগেই জানিয়েছিলেন আকরাম। তবে পরে নাকি তা ভুলেও যান তিনি। তবে তার চেয়েও আরেক কাঠি সরেস সাবেক পাকিস্তানি অধিনায়ক মিসবাহ-উল-হক। তার পরামর্শ হলো, খেলা শুরুর আগেই ইংল্যান্ডের ড্রেসিংরুমে তালা লাগানো যায়। এতে মাঠেই নামতে পারবে না প্রতিপক্ষ। ফলে এমনিতেই জয় পেয়ে যাবে তারা।  

এই টাইমড আউট নিয়ে ক্রিকেটবিশ্বে ঝড় বয়ে গেছে গত কয়েকদিনে। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনে সাড়া দিয়ে শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমড আউট দেন আম্পায়ার। মাঠে নেমে প্রথম বলের মোবালিকা করার জন্য সাধারণত তিন মিনিট করে সময় পান একজন ব্যাটার। কিন্তু এ বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী সময়টা ২ মিনিট নির্ধারণ করা হয়েছে।  

ম্যাথিউস মাঠে নামলেও হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে প্রস্তুত হতে পারেননি। পরে বাংলাদেশ দলের পক্ষ থেকে বিষয়টি অবহিত করে আউটের আবেদন জানালে তাতে সাড়া দেন আম্পায়ার। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হন ম্যাথিউস। এ ঘটনায় ক্রিকেটবিশ্ব দুই ভাগে ভাগ হয়ে পড়ে। কেউ বলেন এধরনের আউট ক্রিকেটে চেতনার বিরোধী। আবার কারও মতে, আইসিসির আইন অনুযায়ী টাইমড আউট বৈধ। ফলে সাকিব ভুল কিছু করেননি। বহুল চর্চিত সেই টাইমড আউট বিষয়টিকেই সামনে এনে মজার ছলে ইংলিশদের টাইমড আউট করার পরামর্শ দেন আকরাম ও মিসবাহ।

এদিকে গতকাল কিউইদের জয়ে পাকিস্তানের সেমি স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে। শ্রীলঙ্কাকে হারানোর পর নিউজিল্যান্ডের সংগ্রহ এখন ১০। পাকিস্তান ও আফগানিস্তানের পয়েন্ট আবার সমান ৮ করে। নেট রান রেটে অনেক এগিয়ে থাকায় নিউজিল্যান্ড ( ০.৭৪৩) সেমিতে এক পা দিয়েই রেখেছে। আজ আফগানিস্তানকে হারাতে পারলেই শেষ চারে যাওয়া নিয়ে সব শঙ্কা দূর করে ফেলবে তারা। অন্যদিকে পাকিস্তানের নেট রান রেট অনেক কম, ০.০৩৬। শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য কিছুই করে দেখাতে হবে তাদের। আর আফগানরা (-০.৩৩৮) নেট রান রেটে অনেক পিছিয়ে থাকায় তাদের আর সম্ভাবনা নেই।  

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।