ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

কর্পোরেট কর্নার

লাইনে দাঁড়ানোর ঝামেলা ছাড়া মুহূর্তেই বিআরটিএ’র ফি দিন নগদে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
লাইনে দাঁড়ানোর ঝামেলা ছাড়া মুহূর্তেই বিআরটিএ’র ফি দিন নগদে

ঢাকা: বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) গ্রাহকদের যেকোনো ফি এখন থেকে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ-এর মাধ্যমে ঘরে বসে মুহূর্তেই পরিশোধ করা যাবে।

বিআরটিএ-এর ফি পরিশোধের জন্য সম্প্রতি নগদ ও সিএনএস লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়, যার অংশ হিসেবে এখন থেকে ইনসিওরেন্স ও ড্রাইভিং লাইসেন্স নবায়ন, মোটরযান নিবন্ধন, মালিকানা হস্তান্তর, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসিওরেন্স এবং মোটরযানের ফিটনেস নবায়ন, ড্রাইভিং লাইসেন্স, ট্যাক্স টোকেন ও রুট পারমিটসহ বিআরটিএ-এর যেকোনো সেবার ফি এখন থেকে নগদ-এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

ফি পরিশোধ করার জন্য গ্রাহকদের আর সশরীরে ব্যাংক অথবা বিআরটিএ-এর নির্ধারিত স্থানে উপস্থিত হতে হবে না। নগদ-এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে ফি পরিশোধ করার সঙ্গে সঙ্গে নগদ পেমেন্ট সিস্টেমেই চলে আসবে ই-রিসিট। সেটি দেখিয়ে পরে সুবিধামতো সময়ে দীর্ঘ লাইনে দাঁড়ানোর জটিলতা ছাড়াই গ্রাহক ব্যাংক অথবা বিআরটিএ-এর নির্ধারিত স্থান থেকে মূল রিসিট সংগ্রহ করে নিতে পারবেন।

নগদের মাধ্যমে বিআরটিএ-এর ফি পরিশোধের জন্য নগদ গ্রাহককে বিআরটিএ-এর সার্ভিস পোর্টালে লগইন করতে হবে। এরপর হাতের বাঁয়ের ‘ফি পরিশোধের বিবরণ’ মেন্যু থেকে নির্ধারিত সেবা বাছাই করতে হবে। নির্ধারিত সেবা বাছাইয়ের পর নিজের জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। এরপর কাঙ্ক্ষিত সেবা নির্বাচন করে পেমেন্ট কনফার্মেশনে গিয়ে নিজের নাম ও সেবার নাম ঠিক আছে কিনা, তা যাচাই করে ফি পরিশোধ করতে হবে।

বিআরটিএ-এর সেবা গ্রহণের জন্য একজন নগদ গ্রাহককে হাজারে ১.৫ শতাংশ অর্থাৎ প্রতিহাজারে ১৫ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। বিআরটিএ-এর সেবা নেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হলে তা সাত কর্মদিবসের মধ্যে সমাধান করা হবে। এছাড়া বিআরটিএ-এর হটলাইন নম্বর ১৬১০৭ অথবা ০৯৬১০ ৯৯০ ৯৯৮ নম্বরে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেবা নিতে পারবেন গ্রাহকরা।   

বিআরটিএ-এর ফি নগদে পরিশোধের বিষয়ে নগদের চিফ কমার্শিয়াল অফিসার মো. সিহাব উদ্দীন চৌধুরী বলেন, এখন থেকে গ্রাহকদের ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে বিআরটিএ-এর ফি পরিশোধ করতে হবে না। মানুষ এখন যেকোনো জায়গায় বসে মুহূর্তেই নগদের মাধ্যমে বিআরটিএ-এর ফি পরিশোধ করতে পারবে। ফলে মানুষের কর্মঘণ্টা বাঁচবে, অর্থের সাশ্রয় হবে এবং দেশ ডিজিটাইজেশেনের পথে আরও এগিয়ে যাবে।

বিআরটিএ গ্রাহকদের সব ধরনের ফি পরিশোধের পাশাপাশি বর্তমানে নগদ-এর মাধ্যমে খুব সহজে বিদ্যুৎ, গ্যাস, পানি, টেলিফোনসহ বিভিন্ন ধরনের সেবার ফি পরিশোধ করা যায়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন, ইনসিওরেন্সের প্রিমিয়াম ও ঋণের কিস্তি এবং ক্রেডিট কার্ডের বিলসহ আরও নানা ধরনের বিল পরিশোধ সেবা চালু রয়েছে ডাক বিভাগের এমএফএস প্রতিষ্ঠান নগদ-এ।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।