ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুন ২১, ২০২৩
বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচি

ঢাকা: দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের মাধ্যমে এবারের বই পড়া কার্যক্রমের উদ্বোধন হয়েছে।  

মঙ্গলবার (২০ জুন) শিক্ষাপ্রতিষ্ঠানটির মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং বিকাশের চিফ এক্সর্টানাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এ কর্মসূচি উদ্বোধন করেন।



এ সময় আরও উপস্থিত ছিলেন মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল কে এম সোলায়মান আল মামুন এবং বিকাশের রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের হেড হুমায়ুন কবিরসহ অন্যান্যরা।  

ছাত্র-ছাত্রীদের বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে যাতে পরিপূর্ণ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার সুযোগ পায়, সে উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশজুড়ে বই পড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এ উদ্দেশ্যকে আরও প্রসারিত ও কার্যকরী করতে নয় বছর ধরে বই পড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে বিকাশ।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, আমাদের দেখার চোখকে বড় করতে হবে, অর্থাৎ আমাদের দৃষ্টিভঙ্গিকে বড় করতে হবে। আর সেই দৃষ্টিভঙ্গিকে বড় করা, চোখের সংখ্যা বাড়ানোর উপায় হলো বিভিন্ন বিষয়ে বই পড়া। বাংলাদেশকে অনেক বড় হতে হবে, বাংলাদেশের সম্ভাবনাও অনেক, সে সম্ভাবনার পতাকা হচ্ছে তোমাদের হাতে। তোমরা সে পতাকা ধরো। দেখবে, বাংলাদেশ হাজার হাজার আলোকিত চোখের একটা পৃথিবী হবে।  

দেশে বিদেশে জ্ঞানচর্চার মাধ্যমে বিভিন্ন সময় পৃথিবীতে যারা সফলতার দৃষ্টান্ত স্থাপন করেছেন এমন মানুষদের গল্প শুনিয়ে শিক্ষার্থীদের উদ্দেশে মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) বলেন, তোমাদের পড়াশুনা করে আলোকিত মানুষ হতে হবে। তোমরা আলোকিত মানুষ হলে দেশ বিকশিত হবে। বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সঙ্গে বিকাশের এ সম্পৃক্ততা আলোকিত মানুষ গঠনের পথে সংযুক্ত হওয়া। বিকাশের যাত্রায় সব মসয় বইয়ের সঙ্গে সংযুক্ততা রয়েছে এবং ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ মিলনায়তনে১২শ বেশি শিক্ষার্থীর উপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দেওয়া হয়।  

বই বিতরণ শেষে শিক্ষার্থীরা একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশন করেন।  

সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের এ বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে।  

এ কর্মসূচির আওতায় দেশজুড়ে ৪ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৩ লাখ বই দেওয়া হয়েছে, যা থেকে ৩০ লাখের ও অধিক পাঠক উপকৃত হয়েছে। এবার এ কার্যক্রমে যুক্ত হওয়া বইয়ের সংখ্যা ৩৩ হাজার ৬শ।  

বিকাশ তার যাত্রালগ্ন থেকেই বই পড়াকে উৎসাহিত করতে বিভিন্ন ধরনের কার্যক্রমে যুক্ত রয়েছে। ২০১৮ সাল থেকে অমর একুশে বইমেলার মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সঙ্গে কাজ করে আসছে। শিক্ষা কার্যক্রমকে আরও সম্প্রসারিত করতে ২০১৯ সাল থেকে যশোরের বিশেষায়িত স্কুল ‘প্রয়াস’র শিক্ষার্থীদের বাৎসরিক শিক্ষা দান খরচ বহন করে আসছে বিকাশ।  

এছাড়াও ২০১৯ সাল থেকে দেশব্যাপী ৮৫০ এর ও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে বিকাশ ও বিজ্ঞানচিন্তার উদ্যোগে আয়োজিত হয়ে আসছে বিজ্ঞান উৎসব। এতে ৬শ’র বেশি প্রজেক্ট প্রদর্শন করে নিজেদের উদ্ভাবনী দক্ষতা আর বুদ্ধিদীপ্ততা দেখিয়েছে ২০ হাজারের ও বেশি খুদে বিজ্ঞানীরা।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।