ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

গবেষণা কার্যক্রম জোরদারে এফবিসিসিআই-ফ্যাকশনের সমঝোতা স্মারক সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
গবেষণা কার্যক্রম জোরদারে এফবিসিসিআই-ফ্যাকশনের সমঝোতা স্মারক সই

ঢাকা: উন্নয়নশীল দেশে উত্তরণের (এলডিসি গ্রাজুয়েশন) পরবর্তী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে নতুনত্ব ও গবেষণায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করতে আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (১৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে রোববার (১৮ জুন) রাতে রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা স্মারকে স্বাক্ষর করেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ স্মার্ট ও ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া বেসরকারি খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সঙ্গে পলিসি লেভেলে কাজ করতে ব্যবসায়ীদেরকেও সক্ষমতা বাড়াতে হবে। ফ্যাকশন যেহেতু বিশ্বের অনেক দেশের সঙ্গে গবেষণাভিত্তিক কাজ করে, তাই তাদের সঙ্গে এফবিসিসিআই যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায় উপকৃত হবে।

তিনি আরও বলেন, পণ্য বৈচিত্র্যকরণের জন্য খাতভিত্তিক নীতিমালা তৈরির সময় এসেছে। খাত ও ক্লাস্টারগুলোকে আলাদা করার জন্য দরকার দক্ষতাসম্পন্ন লোকবল। এক্ষেত্রে নতুনত্ব আবিষ্কার ও গবেষণায় জোর দেওয়া অত্যন্ত জরুরি।

আমেরিকা ও বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের যৌথ সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারলে দুই দেশই লাভবান হবে বলে জানান ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বে গবেষণা প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা ছড়িয়ে দিতে ফ্যাকশন কাজ করবে বলে জানান তিনি।

এ সময় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, মহাসচিব (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।