ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবিতে ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতা

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
আইইউবিতে ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতা

ঢাকা: ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতার সপ্তম বাংলাদেশ বাছাই পর্বের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) এ অনুষ্ঠান করা হয়।

সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে আইনের ছাত্ররা বাস্তবভিত্তিক জটিল আইনি সমস্যা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবে এবং নিত্যনতুন সমাধান উদ্ভাবনে মনোযোগী হবে। এ প্রতিযোগিতায় তরুণদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সম্বৃদ্ধশালী বাংলাদেশ নিশ্চিত হবে।

রাষ্ট্রদূত পিটার হাস তার বক্তব্যে বিগত বছরের মুট কোর্ট প্রতিযোগিতায় মেয়েদের সাফল্যের কথা স্মরণ করেন এবং জাতীয় জীবনে লৈঙ্গিক সমতা নিশ্চিত করার কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যুক্তরাষ্ট্র দূতাবাসের আবাসিক আইনি পরামর্শক ক্রিস্টোফার হাওয়ার্ড, আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুল হাই সরকার, আইইউবি আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক বোরহান উদ্দিন খান, ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট ২০২৩-বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেটর ওয়াসিক মুহম্মদ ইশতিয়াক এজাজ, ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের নূরান চৌধুরি এবং এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবির উপাচার্য তানভীর হাসান, পিএইচডি।  

তানভীর হাসান বলেন, জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীদের পেশাগত জ্ঞান, গবেষণা দক্ষতা এবং যোগাযোগ কৌশল বাড়বে। এ প্রতিযোগিতার মাধ্যমে তরুণ আইনের ছাত্ররা বাস্তবতার নিরিখে বৈশ্বিক পরিসরে চিন্তা করতে এবং সেই পরিপ্রেক্ষিতে বিভিন্ন সমাধান খুঁজতে শিখবে।  

ফিলিপ সি জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতাকে আন্তর্জাতিক আইন বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় মুট কোর্ট প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়। সপ্তম বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ড বিশ্বের তৃতীয় বৃহত্তম জাতীয় প্রতিযোগিতা যেখানে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।