ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ফেনীতে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
ফেনীতে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট

ফেনী: ফ্রাইডেস ফর ফিউচারের আহ্বানে ‘বৈশ্বিক জলবায়ু ধর্মঘটে’ একাত্মতা প্রকাশ করে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট ও পদযাত্রা করেছে পরিবেশবাদী সংগঠন ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিসের ফেনী ইউনিট।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ফেনীর ট্রাংক রোড কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শতাধিক জলবায়ু যোদ্ধা ধর্মঘটে অংশ নেন।

এ সময় সমবেত জলবায়ু যোদ্ধারা নানা দাবি সম্বলিত প্লাকার্ড নিয়ে বিভিন্ন স্লোগান দিয়ে তাদের দাবি প্রদর্শন করেন।

ফেনী জেলা ইয়ুথনেটের সমন্বয়ক এস জেড অপু বলেন, এবারের ধর্মঘটের মূল বিষয় হচ্ছে আপরুট দ্য সিস্টেম বা উপড়ে ফেলা অর্থাৎ বৈষম্যমূলক নীতি ও অবদমন থেকে পৃথিবী এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোর মানুষদের সুরক্ষিত করা।

তিনি বলেন, আমরা আসলে জানি না জলবায়ু পরিবর্তনে আমাদের কি ক্ষতি হতে পারে, জলবায়ু পরিবর্তনে আসলে দায়ি কারা, আমরা কার্বন নিঃসরণ না করেও তার ফল ভোগ করে যাচ্ছি। আমাদের ন্যায্য অধিকার ঐক্যবদ্ধভাবে আদায় করতে হবে। এই আন্দোলনের মাধ্যমে আসন্ন কপ-২৬ এ জোরালো দাবি তুলে ধরার জন্যই আমাদের এই ধর্মঘট।

জলবায়ু যোদ্ধা ফারজান আরা ডায়ানা বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে। জলবায়ুর পরিবর্তনের সৃষ্ট সমস্যা উল্লেখ করে তিনি বলেন, জলবায়ুর সুবিচার এখনই করতে হবে। না হয় এই পৃথিবী অবাসযোগ্য হয়ে উঠবে অচিরেই।

কর্মসূচি থেকে আসন্ন জলবায়ু সম্মেলন কপ-২৬ এ প্রতিশ্রুতির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরি প্রদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। এছাড়াও এ মাসে অনুষ্ঠিতব্য মিলান যুব সম্মেলন ও প্রিকপ সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হয়।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী ইউনিটের সমন্বয়ক এস জেড অপুর সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন- ইয়ুথনেট ফেনী ইউনিটের সহ-সমন্বয়ক মোহাইমিনুল ইসলাম জিপাত, জলবায়ু যোদ্ধা মোস্তাফিজুর রহমান মুরাদ ও ইমাম উদ্দিম আহমেদ ইমন।

কর্মসূচিতে ইয়ুথনেট ফেনী ইউনিটের জলবায়ু যোদ্ধা এবং বিভিন্ন উপজেলা ইউনিটের জলবায়ু যোদ্ধারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসএইচডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa