ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

চট্টগ্রামের ‘ফুসফুস’ বাঁচাতে ঢাকা-সিআরবি লংমার্চ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২১
চট্টগ্রামের ‘ফুসফুস’ বাঁচাতে ঢাকা-সিআরবি লংমার্চ ঘোষণা

ঢাকা: চট্টগ্রামের ফুসফুস সিআরবিকে বাঁচাতে ঢাকা থেকে সিআরবি পর্যন্ত লংমার্চ ঘোষণা করেছে সেইভ ফিউচার বাংলাদেশ নামক সংগঠন।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের আয়োজিত এক মানববন্ধন থেকে এ লংমার্চ ঘোষণা করা হয়।

মানববন্ধনে সংগঠনের নেতারা বলেন, চট্টগ্রামের ‘ফুসফুস’ সিআরবি রক্ষার লক্ষ্যে এবং সিআরবি রক্ষা আন্দোলনকে আরও ত্বরান্বিত করতে চার দফা দাবি নিয়ে সেইভ ফিউচার বাংলাদেশ আগামী ১৫ সেপ্টেম্বর বুধবার সকালে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে একদিনের লংমার্চ যাত্রা করবে।

একইসঙ্গে সম্প্রতি রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর চট্টগ্রামের সিআরবি এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের উদ্যোগ আত্মঘাতী বলে মনে করছে সেইভ ফিউচার বাংলাদেশ। তারা সিআরবিতে হাসপাতাল করার সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করার দাবিসহ ৪ দফা দাবি জানিয়েছে।

দাবিগুলো হলো- সিআরবিকে ‘জাতীয় হেরিটেজ’ হিসেবে ঘোষণা করতে হবে এবং সিআরবির প্রাকৃতিক পরিবেশ এবং ঐতিহ্য সংরক্ষণের উদ্যাগে নিতে হবে; সিআরবিতে অবস্থিত বর্তমান রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতালকে আধুনিকায়ন করে চিকিৎসা সেবার মান বাড়াতে হবে;  যারা এ আত্মবিধ্বংসী উদ্যােগের সঙ্গে জড়িত হয়েছে, তাদের বিচারের আওতায় আনতে হবে।

মানববন্ধনে জলবায়ু ও পরিবেশকর্মী মোফাজ আহমেদ বলেন, পূর্বাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ এবং ইউনাইটেড কর্তৃপক্ষকে বলতে চাই, একটু চিন্তা করুন তো আপনারা চাইলেই অন্য জায়গায় একটি অত্যাধুনিক হাসপাতাল বানাতে পারবেন। কিন্তু এ সিআরবির মনোরম পরিবেশ একবার নষ্ট করলে আগামী ৫০ বছরেও কি তা ফিরিয়ে দিতে পারবেন? পারবেন না। সর্বশেষ বলতে চাই, 'সিআরবি'র শতবর্ষী বৃক্ষে করাত বসানোর সাহস দেখাবেন না।

জলবায়ু ও পরিবেশ কর্মী এবং সেইভ ফিউচার বাংলাদেশের প্রধান সমন্বয়ক নয়ন সরকার বলেন, আজকে দেশের সর্বত্রই পরিবেশ ধ্বংসের মহোৎসব চলছে। দেশের পরিবেশ নষ্ট করে কীভাবে টেকসই উন্নয়ন করা সম্ভব? মুখে মুখে টেকসই উন্নয়নের কথা বলা হলেও বাস্তবে পরিবেশ কে কোনো গুরুত্বই দেওয়া হচ্ছে না। বেশকিছু প্রকল্পে এটা প্রমাণিত। কে কীভাবে পরিবেশের ক্ষতি করবে তার প্রতিযোগিতা চলছে। একদল দেশের পরিবেশ নিয়ে অর্থের খেলায় মেতে উঠেছে। অর্থের জন্য এবার সিআরবি'কে ইউনাইটেডের হাতে তুলে দিয়েছে। এই সমস্ত অর্থলোভীরা কিছুদিন আগে গাছ কেটে ঢাকার ফুসফুসে আঘাত করেছিল এখন আবার চট্টগ্রামের ফুসফুসে আঘাত করার উদ্যাগে নিয়েছে। আর এদের বিচরণ সবখানে রয়েছে। দিনকে দিন বৈশ্বিক উষ্ণতা বাড়ছে, জলবায়ুর পরিবর্তনের প্রভাবে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে।

মানববন্ধনে সেইভ ফিউচার বাংলাদেশের অন্যন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২১
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa