ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাড়ছে ব্রহ্মপুত্রের পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, জুন ২, ২০২১
বাড়ছে ব্রহ্মপুত্রের পানি

ঢাকা: সবচেয়ে বন্যাপ্রবণ নদ ব্রহ্মপুত্রের পানি বাড়তে শুরু করেছে। এ নদের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হলে একটি বিরাট সংখ্যক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বাড়ছে, যা বৃহস্পতিবার (৩ জুন) স্থিতিশীল থাকতে পারে। অপরদিকে যমুনা ও পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা শুক্রবার (৪ জুন) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে গঙ্গা নদীর পানি সমতল বাড়ছে পাচ্ছে, যা শুক্রবার (৪ জুন) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর  পানি সমতলও বাড়ছে, যা শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী শনিবার (৫ জুন) নাগাদ
দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময়ে আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১ পয়েন্টের মধ্যে বুধবার ৬১টি পয়েন্টের পানির সমতল বাড়ছে। কমেছে ৩৮টি পয়েন্টের পানি, অপরিবর্তিত আছে ১ পয়েন্টের পানির সমতল। আর ১টি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি।

পানি সমতল বেশির ভাগ পয়েন্টে বাড়লেও বর্তমানে কোনো এলাকার বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশংকা নেই। নেই হঠাৎ বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আভাসও।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, জুন ০৩, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।