ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুলনায় তীব্র গরম ও লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
খুলনায় তীব্র গরম ও লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

খুলনা: দুপুর হতেই তেতে ওঠেছে সূর্য। তীব্র গরমে শরীর থেকে দরদর করে ঝরছে ঘাম, গলা শুকিয়ে প্রাণ যেন ওষ্ঠাগত।

প্রচণ্ড তাপের আঁচে গা পুড়ে যায় যায় অবস্থা। বৃহস্পতিবারও (৪ এপ্রিল) খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে খুলনার জনজীবন। বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে অসহনীয় গরমের তীব্রতা। এমন অবস্থায় অতিষ্ঠ হয়ে পড়েছেন রিকশাচালকসহ দিনমজুর মানুষ। তাদের দুর্ভোগ বেড়েছে অন্য সবার চেয়ে অনেকখানি বেশি। রোজা রেখে তীব্র গরম সহ্য করে চালিয়ে নিতে হচ্ছে জীবিকা নির্বাহের কাজ।

এদিকে কয়েক দিন ধরে খুলনা শহরে রাতে ও দিনের ঘন ঘন লোডশেডিং হচ্ছে। এতে নাকাল হয়ে পড়েছে জনজীবন। অসহনীয় গরম আর তাপপ্রবাহের মাত্রা বাড়তে থাকার সঙ্গে ঈদের কেনাকাটা করতে মার্কেট ও সড়কগুলোতে মানুষের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

ঈদ ঘনিয়ে আসায় ফুটপাত থেকে শুরু করে বড় বড় শপিংমল, বিপণিবিতান ও মার্কেটগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড়। অসহ্য ভ্যাপসা গরমে কষ্ট হলেও ব্যস্ত ব্যবসায়ীরা।

পিকচার প্যালেচের মোড়ের ফুটপাতের দোকানি আব্দুল্লাহ বাংলানিউজকে বলেন, জীবনে এত গরম কখনো অনুভব করিনি। তারপরও রাস্তায় দাঁড়িয়ে বেচাকেনা করছি।

ষাটোর্ধ্ব এক ইজিবাইকচালক বলেন, প্রয়োজন ছাড়া কেউ এত গরমে ঘর থেকে নামছেন না।

খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। জলীয় বাস্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। খুলনায় আজকে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।