ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মে মাসে তাপপ্রবাহের সঙ্গে ঘূর্ণিঝড়ের আভাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, মে ২, ২০২৪
মে মাসে তাপপ্রবাহের সঙ্গে ঘূর্ণিঝড়ের আভাস ফাইল ছবি

ঢাকা: এপ্রিলের মতো একটানা না হলেও মে মাসে লম্বা সময় ধরে দেশের ওপর তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়ও।

বৃহস্পতিবার (০২ মে) দীর্ঘমেয়াদি এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশে ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখি ঝড় এবং ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখি ঝড় হতে পারে।

এছাড়া দেশের কোথাও কোথাও ১ থেকে ৩টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস)/ মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং ১ থেকে ২টি তীব্র (৪২ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

এদিকে মে মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে মাসের দ্বিতীয়ার্ধে একটি নিম্নচাপ/ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এছাড়া দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চালের নদী সমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় স্থানে বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, মে ০২, ২০২৪
ইইউডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।