ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

বইমেলা

জমে উঠছে একুশে গ্রন্থমেলা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৮
জমে উঠছে একুশে গ্রন্থমেলা বইয়ে মশগুল তরুণীরা/ছবি: দেলোয়ার হোসেন বাদল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: সাধারণত ছুটির দিনে মেলায় লোক সমাগম বেশি হলেও আজ (সোমবার) পূর্ণ কর্মদিবসেও একুশে গ্রন্থমেলায় ছিল জনস্রোত। এদিন মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বইপ্রেমীরা বই দেখেছেন, কিনেছেন। আবার অনেকেই মুগ্ধ হয়েছেন সাকিব আল হাসানে।

মেলায় তরুণদের আগমন বেশি চোখে পড়লেও বয়স্করাও আসছেন। বড় বড় কবি সাহিত্যিকরাও সমসাময়িক কবি লেখকদের বই দেখছেন মেলা ঘুরে।

রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের তত্ত্বাবধানে দলবেঁধে আসছে ক্ষুদে শিক্ষার্থীরাও। তারা শুরু করেছে বই কিনতে।

কথা হয় বইক্রেতা শিমুল আহমেদের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, আজ বেশ কিছু টাকার বই কিনেছি। আরো কিছু কেনা হবে, তবে তা মেলার শেষের দিকে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার পঞ্চম দিনে প্রকাশকদের মতে লোক সমাগম ছিল যথেষ্ট। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে মেলা জমজমাট হওয়ার প্রত্যাশা করছেন তারা।

বিক্রেতারা জানান, প্রথম সপ্তাহ হিসেবে মেলায় পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি কম থাকায় বিক্রি কম ছিল। কিন্তু সময় যত গড়াবে, মেলা পাঠক-দর্শনার্থীদের সমাগমে মুখরিত হবে বলে আশা করছেন তারা।

ঐতিহ্য প্রকাশের সত্ত্বাধিকারী আরিফুর রহমান নাঈম বাংলানিউজকে বলেন, মেলার প্রথম সপ্তাহটা সাধারণত পাঠক-দর্শনার্থীরা শুধু বই দেখে সময় কাটান। তবে সময়ের সঙ্গে সঙ্গে বই কেনার প্রতি আগ্রহী হন। এবার অন্যবারের তুলনায় প্রথম থেকেই লোক সমাগম বেশি। আশা করছি মেলায় পাঠক-দর্শনার্থীর সমাগম বাড়বে এবং বিক্রিও ভালো হবে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার পঞ্চম দিনে মোট নতুন বই প্রকাশিত হয়েছে ১১৬টি। আগামীকাল মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ৬ষ্ঠ দিন মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘অশ্বিনীকুমার দত্ত: জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa