ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বইমেলা

লম্বা লাইনে বাড়ছে মেলার সৌন্দর্য

সাজেদা সুইটি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
লম্বা লাইনে বাড়ছে মেলার সৌন্দর্য ছবি: দীপু মালাকার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: শুরুতেই লম্বা লাইন দেখে ধারণা করা যাচ্ছে রাত পর্যন্ত মেলার চেহারা কেমন হবে। সকাল-দুপুরের শিশুপ্রহর শেষে বিকেলে সবার জন্য উন্মুক্ত মেলার চিত্রে সুখবরের ইঙ্গিত পাচ্ছেন প্রকাশক-আয়োজকরা।

 

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) মেলার ১২তম দিনের বিকেল ৩টা। গেট খোলার আগেই জনস্রোত দেখা গেলো বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের মাঝের রাস্তাটিতে। দোয়েল চত্বর ও টিএসসির দিকের প্রবেশ পথে সারি সারি মানুষ আসছেন, যাচ্ছেন।  

বেশ ক’টি স্টলের কর্মকর্তারা জানান, সকালে শিশুপ্রহরে শুরু হয়েছে কার্যক্রম। তবে মাঝের বিরতি সময়েও ক্রেতা পেয়েছেন তারা।

ইব্রাহিমপুর থেকে শিখা আক্তার ৯ বছরের কন্যা অরিনকে নিয়ে এসেছেন। জানালেন, মেয়ের পছন্দের সব ক’টি বই কিনেছেন। বারবার আসা যায় না এতদূর
থেকে। তাই একদিনেই বেশ কিছু কিনলেন। পারলে শেষের দিকে আবার আসবেন।

‘ছড়ার বই, ছবির বই, আর রূপকথা কিনেছি’- বলে অরিন।

স্মৃতি থেকে বলে, ‘গতবছরও মেলা থেকে অনেক বই কিনেছিলাম। তখন ছোট ছিলামতো, বেশি বেশি ছবির বই কিনেছিলাম। এখন গল্পের বইও পড়ি। ’
বাংলা একাডেমির স্টলে ভিড় লক্ষ্য করার মতো। অভিধান বেশি বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা।

প্রবেশ পথে যথারীতি হুইল চেয়ার নিয়ে অপেক্ষা সুইচ স্বেচ্ছাসেবকদের। জানালেন, ছুটির দিনে ভিড় বেশি, ধুলা বেশি, বিকিকিনিও বেশি। তাই এসব দিনেই হুইলচেয়ার বেশি প্রয়োজন হয়।

গত শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) ও শনিবার (০৬ ফেব্রুয়ারি)- দু’দিনের অভিজ্ঞতা বলছে, আজ (শুক্রবার) উপচে পড়বে ভিড়। লম্বা লাইন দেখে বোঝা যাচ্ছে সন্ধ্যা ও রাতে কেমন হবে অবস্থা।  

প্রবেশ ও প্রস্থান পথগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছেন। প্রত্যেকের ব্যাগ খুলে দেখা হচ্ছে, ধুমপানমুক্ত এলাকা বলে সবাইকে জানিয়ে দেওয়া হচ্ছে মাইকে। এছাড়া শিশু হারানোর খবরও কানে আসছে। যার যার সঙ্গে আসা শিশুর দিকে লক্ষ্য রাখতেও আহ্বান জানানো হচ্ছে।  

জানিয়ে দেওয়া হচ্ছে শুক্রবারের অনুষ্ঠানগুলো সম্পর্কেও। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলাদেশে নজরুলচর্চা: অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতায় দিনের শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এসকেএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।