ঢাকা, রবিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

শিল্প-সাহিত্য

শুক্রবার শুরু হচ্ছে শিল্পী কাইয়ুম চৌধুরীর একক চিত্র প্রদর্শনী

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৮-০৩ ০৪:৩২:১৬ পিএম
শুক্রবার শুরু হচ্ছে  শিল্পী কাইয়ুম চৌধুরীর একক চিত্র প্রদর্শনী

শুক্রবার ধানমণ্ডি বেঙ্গল গ্যালারিতে শুরু হতে যাচ্ছে বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরীর অশীতিতম জন্মবার্ষিকী উপলক্ষে আশিটি ছবি নিয়ে ‘আত্মানুসন্ধান’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী।

আজ ৮ মার্চ দুপুরে বেঙ্গল শিল্পালয়ে শিল্পী কাইয়ুম চৌধুরীর প্রদর্শনীর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সাংবাদিক সম্মেলনে শিল্পী কাইয়ুম চৌধুরী, শিল্পী রফিকুন নবী, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব মফিদুল হক, শিল্পসমালোচক আবুল মনসুর এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী বক্তব্য রাখেন। লিখিত বক্তব্য উপস্থাপন করেন বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক সারোয়ার জাহান।

শিল্পী কাইয়ুম চৌধুরীর প্রদর্শনী উপলক্ষে বেঙ্গল গ্যালারি কর্তৃক প্রকাশিতব্য ক্যাটালগে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক লিখেছেন, ‘কাইয়ুমের ছবিতে এটি স্পষ্ট-- ছবির ছবি, কত মাধ্যমেই না তাঁর কাজ-- তেল, জল, কালি, কলম, মোমরং, রেশম-ছাপ, এমনকি তাঁর ব্যবহারিক শিল্পকাজগুলো, বইয়ের প্রচ্ছদ, সড়ক বিজ্ঞাপন, নানা প্রতিষ্ঠান ও সমাবেশ সম্মেলনের জন্যে আঁকা ভাবসংকেত-নকশা এবং অনেক কিছুর ভেতরে বাংলা অক্ষরের রূপ-- এ ক্ষেত্রে তার উদ্ভাবন বাংলালিপির হাজার বছরের ইতিহাসে অনন্য ও এখন পর্যন্ত অনতিক্রম্য;-- প্রতিটি কাজেই কাইয়ুম তার দৃষ্টিতে বাংলাকে রেখেছেন। তিনি বলেনও, বেশ গৌরব নিয়েই বলেন এবং এই-ই তাঁর লক্ষ্য-- বিশ্বের যেখানেই তাঁর ছবি প্রদর্শিত হোক না কেন যেন বাঙালি হাতের কাজ বলে চেনা যায়। ’

৯ মার্চ সন্ধ্যা ৬ টায় বেঙ্গল শিল্পালয়ে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী মুর্তজা বশীর, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ২২ মার্চ ।

বাংলাদেশ সময় ১৬১৬, মার্চ ৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa