ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

গ্রন্থমেলায় জেনোসাইড নিয়ে আরিফুজ্জামানের মৌলিক বই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
গ্রন্থমেলায় জেনোসাইড নিয়ে আরিফুজ্জামানের মৌলিক বই

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): অমর একুশে গ্রন্থমেলায় জি এম আরিফুজ্জামানের জেনোসাইড তথা গণহত্যা নিয়ে মৌলিক বই জেনোসাইড অধ্যয়ন প্রকাশিত হয়েছে। মেলার অন্বেষা প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।



ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজে রিসার্স অ্যাসোসিয়েট হিসেবে কর্মরত আরিফুজ্জামান বইটি নিয়ে বলেন, ‘জেনোসাইড’ শব্দটির ব্যাপকতা আন্তর্জাতিক জেনোসাইড কনভেনশন এবং বিভিন্ন আন্তর্জাতিক আইনে প্রকাশ পেলেও বাংলা অভিধানে ‘জেনোসাইড’ শব্দটির বাংলা অনুবাদ ‘গণহত্যা’ হিসেবে প্রকাশের কারণে ‘জেনোসাইড’ বিষয়ের বিস্তরতা বাংলাভাষী মানুষের কাছে শুধু হত্যার মধ্যে সীমাবদ্ধ হিসেবে থেকে গেছে। বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জেনোসাইডের রয়েছে বিস্তর সম্পর্ক।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তান বাহিনী এবং তাদের দোসররা বাংলাদেশ ভূখণ্ডে হত্যা, নারী ও শিশু নির্যাতন, ভূমি দখল, ভিন্ন মতাবলম্বীর ধর্মের অবমাননা, মানুষকে জোরপূর্বক বিতাড়িত করা, সর্বোপরি বাঙালি জাতিকে পৃথিবীর মানচিত্র থেকে বিলীনের ষড়যন্ত্র করেছিল। বাংলাদেশের জেনোসাইডকে আন্তর্জাতিক স্বীকৃতি লাভের জন্য ১৯৭১ সালের ঘটনাবলির সঙ্গে জেনোসাইডের সম্পর্ককে বিস্তারিতভাবে উপস্থাপিত করার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। জেনোসাইডের ধারণা, ইতিহাস এবং বিভিন্ন বিষয়ের সঙ্গে জেনোসাইডের সম্পর্ককে এ বইয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। জেনোসাইড বিষয়টি বিস্তারিতভাবে বোঝার ক্ষেত্রে বইটি সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করি।

জি এম আরিফুজ্জামান শিক্ষকতা, গবেষণা ও লেখালেখির প্রতি ছোটবেলা থেকে প্রেষণা থেকে ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছেন গবেষণা ও শিক্ষকতাকে। এখন তিনি ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজে রিসার্স অ্যাসোসিয়েট হিসেবে কর্মরত। তিনি ঢাবির উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

জেনোসাইড, জেন্ডার, কূটনীতি, পরিবেশ, শান্তি ও বিচার, পরিবেশ, মানবাধিকার এবং সমসাময়িক বিভিন্ন বিষয় তাঁর গবেষণার আগ্রহের বিষয়বস্তু। এ পর্যন্ত তাঁর ৩টি গবেষণা প্রবন্ধ এবং ১টি বই প্রকাশিত হয়েছে। তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে পত্রিকায় লেখালেখি করেন।

সহ-পাঠ্যক্রমিক কার্যাবলির অংশ হিসেবে স্কুল ও কলেজ জীবনে বিভিন্ন আঞ্চলিক, উপজেলা এবং জেলা পর্যায়ে বিতর্ক, বক্তৃতা প্রতিযোগিতায় অংশগ্রহণ এবং পুরস্কার লাভ করেন। ঢাবির কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির ২০১৪-১৫ সেশনে নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa