ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

৫০ বছরে নাটকের দল ‘থিয়েটার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
৫০ বছরে নাটকের দল ‘থিয়েটার’ ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: স্বাধীনতার ৫০ বছরের সঙ্গে সঙ্গে মঞ্চনাটকেরও ৫০ বছর এই ফেব্রুয়ারিতে। এই ৫০ বছরের ইতিহাস এক অভূতপূর্ব জাগরণের ইতিহাস।

একেবারে শূন্য থেকে বাংলাদেশের নাটক বিশ্বমানে পৌঁছানোর ইতিহাস। সেই ইতিহাসকে আরও এগিয়ে নিলো নাটকের দল ‘থিয়েটার’।

সোমবার (৭ ফেব্রুয়ারি) এই নাট্যদলটি পঞ্চাশতম বর্ষিকীতে পা রেখে শুরু করলো বছরব্যাপী আয়োজন। সকালে রাজধানীর সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে এই আয়োজন উদ্বোধন ও পঞ্চাশতম বর্ষিকীর আয়োজন অনুষ্ঠিত হয়।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়া এই আয়োজনে বেলুন উড়িয়ে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন মঞ্চসারথি আতাউর রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ, পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান প্রমুখ। সভাপতিত্ব করেন থিয়েটার সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ড. নিলুফার বানু।

জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান শেষে মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শুভেচ্ছা বক্তব্যসহ আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নাট্যকর্মীরাও অংশ নেন।

আয়োজনের উদ্বোধক মঞ্চসারথি আতাউর রহমান বলেন, একটি দলের জন্য ৫০ বছর পূর্তি একটি বিরাট ব্যাপার। এটি তার পরম্পরা রক্ষা করে চলেছে এটি ভীষণ গৌরবের বিষয়। আমাদের আজকের বাংলাদেশ নতুন প্রজন্মের বাংলাদেশ।

ড. নিলুফার বানু বলেন, মঞ্চ নাটক এমন একটি মাধ্যম যা মানুষের মনের দরজা খুলে দেয়। শেখায় ভালো ও মন্দের বিভাজন। মঞ্চনাটক খুব সহজ বিষয় না। এতোকিছুর মধ্য দিয়েও থিয়েটার ৫০ বছরে ৪২টি নাটক মঞ্চে এনেছে।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিকজন প্রদীক বণিক, গাজী রাকায়েত, কাজী তামান্না, আফরোজা বানু, অশোক রায় নন্দী প্রমুখ। আলোচনা ও শুভেচ্ছা বক্তব্য শেষে আয়োজনের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।