ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

শিল্প-সাহিত্য

মেলায় সাইফুল্লাহ মাহমুদ দুলালের ৩টি বই

অর্ধশতাধিক প্রবাসী লেখক

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-২৩-০২ ০৩:২৭:১৩ পিএম
মেলায় সাইফুল্লাহ মাহমুদ দুলালের ৩টি বই

ঢাকা: অমর একুশে বইমেলায় সাইফুল্লাহ মাহমুদ দুলালের ৩টি বই প্রকাশিত হয়েছে।

এগুলো হচ্ছে `কানাডায় যাবেন, কেনো যাবেন`, `সাতে নেই পাঁচে আছি` এবং ‘সুকুমার ছড়াসমগ্র’।



`কানাডায় যাবেন, কেনো যাবেন` বইটিতে কানাডা বিষয়ক ৪০টি প্রবন্ধ রয়েছে। যার বেশ কিছু লেখা ইতিমধ্যেই বাংলানিউজে প্রকাশিত হয়েছে। এসব প্রবন্ধের মধ্যে রয়েছে, এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, হ্যাপি বার্থ ডে টু কানাডা, পুরো দেশটাই একটি অপূর্ব পার্ক, ভ্যাঙ্কুভারে রবীন্দ্রনাথ, নায়াগ্রা : অপূর্ব দৃশ্যে অদৃশ্য আকর্ষণ, মুক্তিযুদ্ধের বিরল সম্মানে পিয়েরে ট্রুডো, কানাডা থেকেই শুরু হয় মাতৃভাষা দিবসের সূচনা, প্রবাসে প্রতি মাসেই বাঙালিদের উৎসব, কানাডায় মেইড ইন বাংলাদেশ, যেখানে বাংলা কবিতা, সেখানেই শামসুর রাহমান, মাসুদ খানের সাথে এক বিকেলের গল্প এবং..., কানাডা কী খুনিদের কাশিমপুর?, টরন্টো বিশ্ববিদ্যালয়ে বাংলা, ১৫ আগস্ট : শ্রাবণের বৃষ্টিভেজা সন্ধ্যায়..., কানাডায় প্রথম বাংলা বইমেলার কথা, স্বদেশে ফ্ল্যাট বাড়ি: নাড়ির সাথে সেতুবন্ধন

নাটাই ছেঁড়া মিন্টুর হাতে অনলাইনের ঘুড়ি, কানাডার ভূমিকম্পে কেঁপে উঠে বাংলার মাটি, কানাডার দৃষ্টিতে যুদ্ধাপরাধী, মাতৃভাষা জলজপ্রতীক, পররাষ্ট্রমন্ত্রীর সফর এবং দেশের ভাবমূর্তি, ইয়াকুব আলীদের কাছে বেয়াকুব প্রবাসীরা, আদম শিকারির ফুলের ফাঁদ, উর্দুতে ঈদের নামাজ,  হারপারের হ্যাটট্রিক এবং জ্যাক লেটনের সাইকেল, ভূস্বর্গ ভ্যাঙ্কুভারে শীতকালীন অলিম্পিক, কানাডায় ইসলাম, কুইবেক স্বাধীনতা চায়, জি-৮, জি-২০ : সাফল্য ব্যর্থতার যোগফল, দু’দেশের যৌথ সালতামামি, আর কোনো নতুন অভিবাসী চান না টরন্টোর মেয়র, শিক্ষার্থী অবস্থায় নাগরিকত্বের সুবিধা, টিআইএফএফ: বাংলা ছবি নেই, পুলিশের অসীম ক্ষমতা, পঞ্চাশ ডলার বাঁচাতে গিয়ে ১২০০ ডলারের বিল, রোকেয়ার নারীস্থান কী এই মেপললিফের দেশ?, বাঙালির হালচালচিত্র, এই কানাডা সেই কানাডা, দেশান্তরি হওয়ার আগে ভাবুন, প্লিজ..., কানাডায় যাবেন, কেন যাবেন।

মেলায় অর্ধশতাধিক প্রবাসী লেখক
এবারের বইমেলায় প্রায় অর্ধশতাধিক প্রবাসী লেখক এসেছেন। তাদের মধ্যে কানাডা থেকে লুৎফর রহমান রিটন, সৈয়দ ইকবাল, ইকবাল হাসান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল,তুষার গায়েন, ফেরদৌস নাহার, তাজুল মোহাম্মদ, সাদ কামালী, জসিম মল্লিক, মীজান রহমান, সালমা বানী, রূমানা চৌধুরী প্রমুখ।

আমেরিকা থেকে এসেছেন দিলারা হাশেম, জ্যাতি প্রকাশ দত্ত,পূরবী বসু, ওমর শামস, ইউসুফ রেজা, বিশ্বজিত সাহা, হাসান আল আব্দুল্লাহ প্রমুখ। যুক্তরাজ্য থেকে এসেছেন- আবদুল গাফফার চৌধুরী, শামীম আজাদ, সালেহা চৌধুরী, মাসুদা ভাট্টি, কাজল ইসহাক, গোলাম মোস্তোফা প্রমুখ।

জার্মানি থেকে এসেছেন নাসমুননেসা পেয়ারী, রুকু রুকসানা, সুলতানা জামান। জাপান থেকে এসেছে প্রবীর বিকাশ সরকার, পিয়ার প্ল্যাসিড। অস্ট্রেলিয়া থেকে এসেছেন আকিদুল ইসলাম এবং শাখায়াৎ নয়ন।

এদিকে, গত ১১ ফেব্রুয়ারি মেলার অনুষ্ঠানমালায় `প্রবাসে একুশ উদযাপন এবং বাংলা সংস্কৃতি চর্চা` শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সাইফুল্লাহ মাহমুদ দুলাল।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa