ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

নারী চা শ্রমিকদের বঞ্চনার ওপর বই লিখবো: সেলিনা হোসেন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
নারী চা শ্রমিকদের বঞ্চনার ওপর বই লিখবো: সেলিনা হোসেন প্রধান অতিথির বক্তব্য রাখছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ‘চা বাগানে এখনো বিরাজমান পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা। এখানে নারীদের অনেকটা অবদমন করে রাখা হয়।

চা বাগানে নারীর সামগ্রিক অবস্থার পরিবর্তনে বাগানের পুরুষসহ সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। নারীদের বঞ্চনা ও বৈষম্যের জায়গাগুলো সামনে তুলে ধরতে এখানে পুরুষদেরকেই প্রধান ভূমিকা পালন করতে হবে। আমি নারী চা শ্রমিকদের বঞ্চনা-বৈষম্যের উপর বই লিখবো। ’

নারীর প্রতি সহিংসতা: সমাধানে ১৬ দিনের প্রচারাভিযান পালন উপলক্ষে ‘সহায়িকা’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও বক্তব্যে এসব কথা বলেন দেশবরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সকালে সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (সেড) মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ব্র্যাক লার্নিং সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে কানাডীয় হাইকমিশনের প্রতিনিধি, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের (বিসিএসইউ) নেতারা, নারী চা শ্রমিক এবং অন্যান্যরা অংশ নেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংক্ষিপ্ত বক্তব্য দেন কানাডীয় হাইকমিশনের প্রতিনিধি (রাজনৈতিক) রায়া ইয়ামপোলস্কি।

অনুষ্ঠানের শুরুতে চা বাগানের নারীর সুরক্ষায় জীবন দক্ষতা সহায়িকা’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এরপর সহায়িকাটির সারসংক্ষেপ উপস্থাপন করেন এটির লেখক সেড-এর পরিচালক ফিলিপ গাইন।

সহায়িকা সম্পর্কে তিনি বলেন, সেড চা বাগানের নারী শ্রমিক, ইউনিয়নের নেতারা এবং প্রশাসনসহ সংশ্লিষ্টদের সঙ্গে মাঠ পর্যায়ে আলোচনা করে গবেষণাধর্মী এ সহায়িকা প্রকাশ করেছে। এ সহায়িকায় নারীর অবস্থা এবং তার প্রতি বৈষম্য ও সহিংসতা, পঞ্চায়েত ও শ্রমিক ইউনিয়নে নারীর প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ, শ্রম আইন ও নারীর কর্মপরিবেশ ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত ও পর্যালোচনা সন্নিবেশিত হয়েছে।

বক্তব্য প্রদানকারী আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন- বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের (বিসিএসইউ) সহ-সভাপতি জেসমিন আক্তার, শ্রীমঙ্গল উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, বিসিএসইউ-এর জুড়ি ভ্যালীর সহ-সভাপতি শ্রীমতি বাউরি, বিসিএসইউ-এর নির্বাহী উপদেষ্টা এবং চা শ্রমিক নেতা রামভজন কৈরী।

অনুষ্ঠানের শুরুতে ছিল চা বাগানের সাংস্কৃতিক দল প্রতীক থিয়েটারের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা। তারা নাচ-গানের মাধ্যমে চা শ্রমিকদের বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতিকে সবার সামনে তুলে ধরেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ফিলিপ গাইন।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।