ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

৮ গুণী পেলেন চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
৮ গুণী পেলেন চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার

ঢাকা: দেশের শিল্প-সাহিত্যের আট গুণী ব্যক্তির হাতে তুলে দেওয়া হলো চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০২১।

শুক্রবার (১৯ নভেম্বর) চাঁদপুর বাসস্ট্যান্ড এলাকার একটি রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

এদিন বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সচিব হাসানাত লোকমান। এরপর গিটারশিল্পী দিলীপ ঘোষ ও ঐশী ঘোষের পরিবেশনা শুরু হয়।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শব্দঘর সম্পাদক কথাসাহিত্যিক মোহিত কামাল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদ। চাঁদপুর থেকে এই নামের একটি প্রতিষ্ঠান দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি করেছে। বিষয়টি আমাকে মুগ্ধ করেছে।

এবার কথাসাহিত্যে ফারহানা রহমান, কবিতায় শাহেদ কায়েস, লোক-গবেষণায় তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্তের হাতে তুলে দেওয়া হয় চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০২১।

তবে মা হাসপাতালে ভর্তি থাকায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি কবি শাহেদ কায়েস। তার পুরস্কার গ্রহণ করেন কবি গোলাম মোর্শেদ চন্দন। এবার বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন বাচিকশিল্পী ড. সুমন হায়াত। অনুষ্ঠানটি সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী। চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও পরিচালক খোরশেদ আলম বিপ্লবের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের আহ্বায়ক সজীব মো. আরিফ ও সদস্য সচিব দুখাই মুহাম্মাদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি জামশেদ ওয়াজেদ, চর্যাপদ একাডেমির উপ-মহাপরিচালক নন্দিতা দাস, পরিচালক শিউলী মজুমদার; শংসাপত্র পাঠ করেন সহ-সভাপতি আয়শা আক্তার রূপা, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, উপ-নির্বাহী পরিচালক ফাতেমা আক্তার শিল্পী, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, সাংস্কৃতিক পরিচালক কাকলী চক্রবর্তী ও সদস্য কামরুন্নাহার বিউটি।  

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর লেখক পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন, কবি বাবুল আনোয়ার, কথাসাহিত্যিক বাসার তাসাউফ, শাহমুব জুয়েল, চর্যাপদ একাডেমির সহকারী পরিচালক ফেরারি প্রিন্স, অতিরিক্ত উপ-পরিচালক আবদুল বারেক খান, আইন পরিচালক উম্মে কুলসুম মুনি, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, আমিন উদ্দিন, আর্কাইভ ও নথি ব্যবস্থাপনা পরিচালক আল-আমিন সানি ও বাচিকশিল্পী দীপান্বিতা দাস।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে পুরস্কার দিয়ে আসছে চর্যাপদ সাহিত্য একাডেমি। এর আগে কবি বীরেন মুখার্জী, কথাসাহিত্যিক হামিদ কায়সার, কবি জামসেদ ওয়াজেদ, প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন, কথাসাহিত্যিক শামস সাঈদ ও কবি স্বপন রক্ষিত এই পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa