ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন ৮ জন 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন ৮ জন 

বিভিন্ন ক্যাটাগরিতে এ বছর ৮ জনকে চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার দেওয়া হচ্ছে। রোববার ৭ নভেম্বর সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি।

 

কবিতায় শাহেদ কায়েস, কথাসাহিত্যে ফারহানা রহমান, লোক-গবেষণায় তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্তের হাতে উঠবে এ বছরের চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার।

উদযাপন পরিষদের আহ্বায়ক কবি সজীব মোহাম্মদ আরিফের সভাপতিত্বে ও জুড়িবোর্ডের সদস্য সচিব নন্দিতা দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি, পরিচালক শিউলী মজুমদার এবং পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ।  

চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি কবি নূরুন্নাহার মুন্নি বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে একটি উপ-কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি বলেন, অতিথি ও পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে আলোচনার ভিত্তিতে পুরস্কার প্রদানের তারিখ ও সময় নির্ধারণ করা হবে।

সভাপ্রধান সজীব মোহাম্মদ আরিফ বলেন, দেশবরেণ্য লেখকদের উপস্থিতিতে খুব অল্প সময়ের মধ্যে আমরা পুরস্কার তুলে দেওয়ার চেষ্টা করব।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে চর্যাপদ সাহিত্য একাডেমি স্বচ্ছতার সঙ্গে পুরস্কার প্রদান করে আসছে। এর আগে কবি বীরেন মুখার্জী, কথাশিল্পী হামিদ কায়সার, কবি জামসেদ ওয়াজেদ, প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন, কথাসাহিত্যিক শামস সাঈদ, শিক্ষানুরাগী আজমল হোসেন চৌধুরী, কবি স্বপন রক্ষিত এবং লেখক ও সংগঠক নূরুল ইসলাম ফরহাদসহ দেশের অনেক গুণীজন এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।