ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

আসাদুজ্জামান নূরের ৭৫তম জন্মদিন উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
আসাদুজ্জামান নূরের ৭৫তম জন্মদিন উদযাপন

ঢাকা: কথামালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরের ৭৫তম জন্মদিন উদযাপন করেছে সুহৃদ, সহকর্মী ও শিল্পীরা। রোববার (৩১ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে ‘আসাদুজ্জামান নূর জয়ন্তী উদযাপন জাতীয় কমিটি।

‘শুভ ৭৫’ শিরোনামের এই অনুষ্ঠানের শুরুতে আসাদুজ্জামান নূরের জনপ্রিয় পরিবেশনা সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য ‘নূরলদীনের সারাজীবন’-এর মুখবন্ধের আবৃত্তির সঙ্গে নৃত্যশিল্পীরা তাকে মঞ্চে উপস্থাপন করেন।

দেশের সংস্কৃতিকর্মীদের পক্ষে জন্মদিনের শুভেচ্ছা জানান জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক অনুপম সেন ও সদস্য সচিব গোলাম কুদ্দুছ। উত্তরীয় পরিয়ে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আসাদুজ্জামান নূরকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনার পোশাক পরিয়ে দেন আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল ও কবি কামাল চৌধুরী।

এরপর প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ কবিতাটি আবৃত্তি করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ। এ সময় মিলনায়তনে উপস্থিত বিভিন্ন আবৃত্তি সংগঠনের সদস্যরা কণ্ঠ মেলান।

অধ্যাপক অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আসাদুজ্জামানের রাজনৈতিক ও সাংস্কৃতিক জীবনের ওপর বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, কবি কামাল চৌধুরী, নাট্যজন আতাউর রহমান, সারা যাকের, রামেন্দু মজুমদার, জিয়াউল হায়দার কিসলু, নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ, কথাসাহিত্যিক আনিসুল হক প্রমুখ।

বক্তারা বলেন, আসাদুজ্জামান নূর রাজনীতিবিদ, অভিনেতা ও আবৃত্তিশিল্পী হিসেবে যতটা বড় মাপের, এরচেয়েও বড় মাপের মানুষ তিনি। করোনা সংকটের সময় সংস্কৃতিকর্মীদের আন্তরিক সহযোগিতা করেছেন  তিনি। নিজ এলাকা নীলফামারির মানুষের দুঃখ-দুর্দশায় সবসময় পাশে ছিলেন ও আছেন। তার মানবিক গুণাবলী রাজনীতিবিদ ও সংস্কৃতিকর্মী সত্তাকে ছাপিয়ে গেছে।

বক্তারা আরও বলেন, আসাদুজ্জামান নূরের কোনো বিকল্প নেই। যেকোনো চরিত্রকে নতুন আঙ্গিকে তুলে ধরতে তিনি অদ্বিতীয়। তার অভিনীত চরিত্র বাকের ভাইয়ের ফাঁসি রোধ করতে রাস্তায় মিছিল হয়েছে। একজন অভিনেতার জন্য এটা বিশাল প্রাপ্তি। শেষে আসাদুজ্জামান নূরের বেশ কিছু  প্রিয় কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী হাসান আরিফ।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa