ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

গ্রন্থীর ফেসবুক লাইভে বিভিন্ন ভাষার কবিদের অভূতপূর্ব সম্মিলন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
গ্রন্থীর ফেসবুক লাইভে বিভিন্ন ভাষার কবিদের অভূতপূর্ব সম্মিলন

ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজ ‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক আয়োজনের চতুর্থ পর্ব সম্প্রচারিত হয় শনিবার (১৮ জুলাই)।  

গ্রন্থীর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ এবং আলোচনায় বাংলাদেশ থেকে অংশ নেন কবি, প্রাবন্ধিক ও অনুবাদক কুমার চক্রবর্তী,  কবি, গদ্যকার ও অনুবাদক জিললুর রহমান,  ভারতের শিলিগুড়ি থেকে কৃত্তিবাস পদক জয়ী কবি ও ছোটগল্পকার সেবন্তি ঘোষ, সিঙ্গাপুরে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত কবি নন্দিনী সেন মেহরা এবং ব্রিটিশ কবি, নৃতত্ত্ববিদ ও প্রকাশক রোজ ড্রু।

অনুষ্ঠানে বাংলা ও ইংরেজিতে স্বরচিত কবিতা পাঠের পাশাপাশি ভালোবাসা নিয়ে নিজেদের একান্ত ভাবনার কথা ব্যক্ত করেন কবিরা। এছাড়াও করোনার এই ক্রান্তিলগ্নে বিশ্বমানবতার কল্যাণে সাহিত্য, সংস্কৃতি ও কবিতার ভূমিকাও উঠে আসে তাদের আলোচনায়।

..ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটির সার্বিক সহযোগিতায় সূচিত এ অভিনব উদ্যোগের সঞ্চালনায় ছিলেন কবি টি এম আহমেদ কায়সার। এতে স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান।

কোভিড সংক্রমণের ক্রান্তিলগ্নে গ্রন্থীর এই অভিনব উদ্যোগে ইতোমধ্যে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, ইকুয়েডরসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্ত হয়েছেন সমকালীন বিশিষ্ট কবিরা।

‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ উদ্যোগটির পঞ্চম পর্ব অনুষ্ঠিত হবে শনিবার ২৪ জুলাই বিকেল ৪টায় (ইউকে সময়, বাংলাদেশ সময় রাত ৯টা)। এতে যোগ দেবেন সুইডেনের অন্যতম প্রধান কবি, চিত্রকর, সাংবাদিক, সংগীতশিল্পী বেংক্ট ও বিওর্কলুন্দ; কিউবান কবি ও সংগীতশিল্পী স্নেজহিনা গুলুবোভা, বাংলাদেশ থেকে কবি, প্রাবন্ধিক এবং অনুবাদক রাজু আলাউদ্দিন,  কবি ও গদ্যকার ওবায়েদ আকাশ এবং ভারত থেকে কবি গৌতম গুহ রায়।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa