ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

করোনাকালে ‌‌‘বিশ্বভরা প্রাণ’র সাংস্কৃতিক উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, জুন ২১, ২০২০
করোনাকালে ‌‌‘বিশ্বভরা প্রাণ’র সাংস্কৃতিক উদ্যোগ

বিশ্বের প্রায় প্রতিটি দেশ যখন করোনা ভাইরাসের ছোবলে অসহায়, শহরের পর শহর লকডাউনে যখন হতাশাগ্রস্ত সাধারণ মানুষ তখন একে অপরকে শক্তি ও সাহস যোগাতে একটি মহতী উদ্যোগ নিয়েছে ‘বিশ্বভরা প্রাণ’ নামক একটি অনলাইন ভিত্তিক আন্তর্জাতিক সাংস্কৃতিক সংগঠন।

মানুষের এ পরিস্থিতি উপলব্ধি করে সংগঠনটি নিয়মিত উদযাপন করে যাচ্ছে অনলাইন লাইভ, যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সারথিদের নিয়ে বিভিন্ন দিবস ও অনুষ্ঠান। বিশ্বব্যাপী রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় বাংলার ঐতিহ্যমণ্ডিত ঋতু বর্ষাকে নিয়েও সাজিয়েছে বৈচিত্র্যমূলক অনুষ্ঠান।

জাহান বশীরের উপস্থাপনায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এ অনুষ্ঠানে যুক্ত হন অনেক প্রথিতযশা শিল্পী ও আবৃত্তিকার। অস্ট্রেলিয়ার সিডনি থেকে যুক্ত হন দেবী সাহা যিনি অস্ট্রেলিয়া শাখার সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি বাঙালির শিল্প-সাহিত্যকে অস্ট্রেলিয়ায় সার্থকভাবে ফুটিয়ে তুলতে সর্বদা চেষ্টা করে যাচ্ছেন। তাছাড়া এখানকার জনপ্রিয় ভারতনৃত্যম ও ওডিসি নৃত্যশিল্পী শ্রেয়সী দাস নৃত্য পরিবেশনা করেন এবং কবি সৌমিক ঘোষ তার আবৃত্তির মূর্ছনায় সবাইকে যেন কিছুক্ষণের জন্য যেন করোনা পরিস্থিতিকে বিস্মৃত করে ফেলে।

আর বাংলাদেশ থেকে যুক্ত হন নারী জাগরণের অন্যতম ব্যক্তিত্ব আশালতা সাহা। তিনি যে আজীবন মানুষকে সহযোগিতা করার ব্রত নিয়ে চলেছেন বিশেষ করে দুস্থ নারীদের কর্মমূখী করতে যেসব পদক্ষেপ নিয়েছিলেন তা শেয়ার করে সবার দৃষ্টি কেড়েছেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে যুক্ত হন ভারতের শিল্পীরা যাদের পরিবেশনা ছিলো মনোমুগ্ধকর। এ ছাড়া যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হয়ে শিল্পীরা রাঙিয়ে দিয়েছেন সবাইকে। সবমিলিয়ে এ অনুষ্ঠানটি মিলন মেলায় রূপান্তরিত হয়। মানুষ কিছু সময়ের জন্য হলেও ভুলে যায় করোনা আতঙ্ক। সবশেষে বিশ্ববাসীর কল্যাণ কামনা এবং করোনাকালে নিজ নিজ সাবধানতাকে গুরুত্ব দেওয়ার জন্য সচেতন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ২১, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।