ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

শুদ্ধ সংগীত চর্চায় ‘লহরী’র আত্মপ্রকাশ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, জানুয়ারী ৭, ২০২০
শুদ্ধ সংগীত চর্চায় ‘লহরী’র আত্মপ্রকাশ

ঢাকা: শুদ্ধ সংগীতের যথাযথ চর্চা ও প্রচার-প্রসার আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহন করে। বাঙালি সংস্কৃতির বিকাশ ও শিকড়ের সন্ধান করতেও শুদ্ধ সংগীতের বিকল্প নেই। যন্ত্রসংগীতের মধ্য দিয়ে শুদ্ধ সংগীত চর্চা ও এর বিকাশ ঘটানোর সে উদ্দেশ্যই আত্মপ্রকাশ করলো যন্ত্রসংগীতের সংগঠন ‘লহরী’।

সোমবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট সংস্কৃতি ভবনে অনুষ্ঠিত হয় এর প্রথম আসর। এই আসরে পরিবেশন করা হয় সেতার, এস্রাজ, সারেঙ্গী ও তবলাবাদন।

আয়োজনের শুরুতেই রাগ ভুপালী দিয়ে যুগলবন্দিতে সেতারবাদন করেন মেহেরীন আলম ও রিংকু। এসময় তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার। এরপর এস্রাজে রাগ ইমন পরিবেশন করেন শুক্লা হালদার। তার সঙ্গে তবলায় ছিলেন প্রবীর কুমার দাস।

সেতার ও এস্রাজের পর একক তবলাবাদন করেন শিল্পী অঞ্জন সরকার। এসময় তার সঙ্গে হারমোনিয়ামে সুর মেলান ধ্রুব সরকার। এরপর রাগ বাগেশ্রী সারেঙ্গী পরিবেশন করেন শৌণক দেবনাথ ঋক। এসময় তার সঙ্গে তবলায় তাল মেলান অঞ্জন সরকার।

আয়োজনে সেতার, এস্রাজ ও তবলার শুদ্ধতায় সমগ্র মিলনায়তনকে শুদ্ধতার চাদরে ঢেকে দেন ‘লহরী’র শিল্পীরা। গোটা মিলনায়তনে শাস্ত্রীয় মুগ্ধতা ছড়িয়ে শেষ হয় যন্ত্রসংগীতের ভিন্নধর্মী এই আসর।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa