bangla news

দেশের গানে চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৭ ৭:১২:৫৩ পিএম
৫ দিনব্যাপী সাহিত্য-সংস্কৃতি উৎসব/ছবি: বাংলানিউজ

৫ দিনব্যাপী সাহিত্য-সংস্কৃতি উৎসব/ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: ‘নখের আঁচড়ে ক্ষতবিক্ষত করতে চেয়েছে যারা, ইতিহাস বলে পরাজিত হয়ে ফিরিয়া গিয়াছে তারা, বায়ান্নো আর একাত্তরে মিলেছে সে প্রমাণ, আমি গর্বিত আমি এদেশের সন্তান, আমি গর্বিত আমি বাংলা মায়ের সন্তান’।

জনপ্রিয় কণ্ঠশিল্পী মনির খানের এই গানের তালে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় চুনারুঘাট সাহিত্য-সাংস্কৃতি পরিষদের ৫ দিনব্যাপী সাহিত্য-সংস্কৃতি উৎসব। 

সংগঠনটির ৩০ বছর পূর্তি উপলক্ষে চুনারুঘাট ডিসিপি হাইস্কুল মাঠে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য ও বিশিষ্ট আভিনেত্রী সুবর্ণা মোস্তফা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। এর আগে বিকেলে এক বর্ণাঢ্য র‌্যালি চুনারুঘাট শহর প্রদক্ষিণ করে।

চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি সালেহ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চুনারুঘাট পৌরসভার মেয়র নাজিম উদ্দিন সামছু, কবি ও সাহিত্যিক রুমা মোদকসহ বিভিন্ন পর্যাযের গণ্যমান্য ব্যক্তি এবং সংস্কৃতিমনা সহস্রাধিক লোক উপস্থিত ছিলেন।

পরে দেশাত্মবোধক সঙ্গীত, নৃত্য, আসাম এবং ত্রিপুরার প্রতিনিধি দলের সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা দেওয়া হয়। রাত সাড়ে ৮টায় ফজলুর রহমান বাবু ও লাভলী রায়ের পরিবেশনায় রাধারমন এবং বাউল আব্দুল করিমসহ সিলেট সাধকদের গানের মধ্য দিয়ে প্রথমদিনের আয়োজন শেষ হবে।

অনুষ্ঠানের ২য় দিন বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর আড়াইটায় কবিতা পাঠ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক কবি জুয়েল মাজহার। এতে প্রধান অতিথি থাকবেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি। ওইদিন আলোচনা সভা, পুরস্কার বিতরণ, নাটক, বাউল গান ও সাধুসঙ্গ অনুষ্ঠিত হবে। 
 
২১ ডিসেম্বর ৫ দিনব্যাপী সাহিত্য ও সংস্কৃতির এই উৎসবের সমাপ্তি ঘটবে। বাংলাদেশ ছাড়াও ভারতের চারটি রাজ্যের সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেবেন। এছাড়া দেশ-বিদেশের খ্যাতনামা কবি, সাহিত্যিক, সাংবাদিক ও বুদ্ধিজীবীরাও যোগ দেন বলে আয়োজকরা জানিয়েছেন।

এদিকে চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের ৩০ বছর পূর্তি উপলক্ষে ‘প্রত্যয়’ নামে একটি সাময়িকী প্রকাশ করা হয়েছে। এতে সংগঠনের গত ৩০ বছরের কর্মকাণ্ড ও মুক্তিযুদ্ধে হবিগঞ্জের ইতিহাস তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-17 19:12:53