ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে ২ বই 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে ২ বই 

ঢাকা: তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে দু’টি বই প্রকাশিত হয়েছে। বই দু’টির একটি হলো ‘হিজড়া শব্দকোষ’, অন্যটি ‘রূপান্তরিত মানুষের গল্প’।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বই দু’টির মোড়ক উন্মোচিত হয়েছে। প্রথম বইটি সম্পাদনা করেছেন কথাশিল্পী সেলিনা হোসেন এবং দ্বিতীয় বইটি লিখেছেন লাজিনা মুনা।

 

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে ফারিয়া লারা ফাউন্ডেশন। আয়োজনে সহযোগিতা করে ইউএনডিপি, বাংলাদেশ। বই দু’টিতে আর্থিক সহায়তা করেছে বাংলাদেশে অবস্থিত সুইডেন ও সুইজারল্যান্ড দূতাবাস।  

অনুষ্ঠানের শুরুতেই বই দু’টি নিয়ে কথা বলেন সেলিনা হোসেন। এরপর আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।  

বিশেষ অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের ট্রাস্টিবোর্ডের সভাপতি শামসুজ্জামান খান, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী ও বন্ধু সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালেহ আহমেদ।  

বই নিয়ে আলোচনা করেন বন্ধু সমাজকল্যাণ সংস্থার সামিউল আলম শাম্মি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা।  

সেলিনা হোসেন বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ বা রূপান্তরিত মানুষ- এ সমাজে যেমন বঞ্চিত, সামাজিক আচরণেও বঞ্চিত। সমাজের চিন্তা ও চেতনার মধ্যে আলো ছড়িয়ে দিতে এ বই দু’টি প্রকাশ করা হয়েছে। যাতে আমাদের সন্তানেরা তাদের অবহেলার দৃষ্টিতে না দেখে। তাদের যেন মানবিক মর্যাদায়, মনুষ্যত্বের চেতনায় দেখে।  

নাছিমা বেগম বলেন, সরকার তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিয়েছে। যা তাদের সামাজিক প্রেক্ষাপটে পরিবর্তন এনেছে। তবে এটা যথেষ্ট নয়। তাদের প্রতি আমাদের আরও মানবিক  হতে হবে। রাষ্ট্রের পাশাপাশি সামাজিকভাবেও তাদের পাশে থাকতে হবে।  

শামসুজ্জামান খান বলেন, সামাজিক অগ্রগতি ও উন্নয়নের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের মানুষদের যুক্ত করতে হবে। আজকে যে বই দু’টির মোড়ক উন্মোচিত হলো, তা তাৎপর্যপূর্ণ। কারণ, বাংলা সাহিত্যে এমন কোনো বই নেই। বই দু’টি বাংলা সাহিত্যে নতুন জায়গা করে নেবে।  

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯ 
ডিএন/এফএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।