bangla news

সিলেটে এসে রোমাঞ্চিত হয়েছি: সমরেশ মজুমদার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৩ ৯:৩৫:৩০ পিএম
সমরেশ মজুমদার। ছবি: বাংলানিউজ

সমরেশ মজুমদার। ছবি: বাংলানিউজ

সিলেট: দুই বাংলার জনপ্রিয় ঔপন্যাসিক সমরেশ মজুমদার। বাংলাদেশের বাতিঘর থেকে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে তার বই ‘অপরিচিত জীবনযাপন’।

এদিন ‘বই প্রকাশের গল্প’ বলতে এসে নিজে লেখক হয়ে ওঠার গল্প শুনিয়েছেন ভক্তদের। কথা বলেছেন, গল্প থেকে শুরু করে তার বিভিন্ন উপন্যাসের চরিত্র নিয়েও।

শুক্রবার বাতিঘর সিলেট শাখায় বই প্রকাশ উপলক্ষে পাঠকের সঙ্গে ‘বই প্রকাশের গল্প’ নামে এক আড্ডার আয়োজন করে বাতিঘর। যেখানে সমরেশ মজুমদারের নতুন বই ‘অপরিচিত জীবনযাপন’র মোড়ক উন্মোচন করা হয়।

আড্ডায় বিভিন্ন স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জনপ্রিয় কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের সঙ্গে কাটানো বিভিন্ন ঘটনার কথা তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাস। এরপর কথাসাহিত্যিক সমরেশ মজুমদার শুরু করেন তার গল্প।

সিলেটকে নিজের জন্মভূমির সঙ্গে তুলনা করে সমরেশ মজুমদার বলেন, এখানে এসে আমি রোমাঞ্চিত হয়েছি। কারণ উত্তরবঙ্গের যেই চা-বাগানে আমার দীর্ঘ সময় কেটেছে, সেই জায়গাও ঠিক সিলেটের মতোই। সেই চা-বাগান, সেই মাটি।

‘যখন এয়ারপোর্ট থেকে আসছিলাম, মনে হচ্ছিল সিলেটের সঙ্গে ভারতের উত্তরবঙ্গের সেই চা-বাগান এবং বাগানের আশপাশের এলাকার অনেক মিল।’

বাতিঘর নিয়ে তিনি বলেন, চট্টগ্রাম থেকে বাতিঘরের সঙ্গে আমার সম্পর্ক। সেই সময় বাতিঘরে আসার আগে মনে হয়েছিল, কী আর হবে? এটা একটা বইয়ের দোকানই তো। কিন্তু বাতিঘরে এসে ধারণা পাল্টে গিয়েছিল। বইয়ের গন্ধ আর শত শত মানুষ দেখে আমি বিমোহিত হয়েছিলাম।

‘শুনেছি পাঠকরাই নাকি সিলেটের বাতিঘর উদ্বোধন করেছেন। তাই সিলেটের পাঠকদের জন্যই আমি এসেছি। আপনাদের সামনে এসে আমি পুলকিত, আনন্দিত।’

লেখক ও বাউল গবেষক সুমন কুমার দাশের পরিচালনায় আয়োজিত আড্ডায় উপস্থিত পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন সমরেশ মজুমদার।

বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাশ বলেন, বাতিঘর শুধু বই ব্যবসার প্রতিষ্ঠান নয়। আমরা পাঠকদের নিয়েই পাঠদের জন্য কিছু করতে চাই। তাই আমাদের এই আয়োজন। সিলেটে বাতিঘর শুরুর আগে কথা দিয়েছিলাম, আমরা লেখকদের নিয়ে এরকম আড্ডার আয়োজন করবো। সেই কথা রাখতেই বাতিঘরের এই আয়োজন।

সমরেশ মজুমদার সম্পর্কে তিনি বলেন, সিলেটে এসে সমরেশ মজুমদার তার জন্মভূমির অনুভূতি পেয়েছেন। এটাই আমাদের সার্থকতা। তার লিখা বইয়ের দীপাবলী ও মাধবীলতা চরিত্রের ব্যাপক প্রভাব ফেলেছে বাংলাদেশের মেয়েদের ওপর। সর্বোপরি বাতিঘর থেকে তার নতুন উপন্যাস ‘অপরিচিত জীবনযাপন’ প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।

আড্ডা শেষে সমরেশ মজুমদারের হাত থেকে তার অটোগ্রাফসহ প্রি-অর্ডারকারী ১৫ জন পাঠক ‘অপরিচিত জীবনযাপন’ বইটি গ্রহণ করেন। পরে পাঠক ও ভক্তরা তার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে ছবি তুলেন।

একই অনুষ্ঠানে লেখক বাদল সৈয়দেরও ‘জন্মজয়’ নামে একটি বই প্রকাশিত হয়। তবে অসুস্থ থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি লেখক বাদল।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
এনইউ/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-13 21:35:30