ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

প্রকাশিত হলো ‘রমনার বেদীমূল হতে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
প্রকাশিত হলো ‘রমনার বেদীমূল হতে’ বইয়ের মলাট

ঢাকা: প্রকাশিত হলো কবি সুহেলী বিলকিস জালালের ‘রমনার বেদীমূল হতে’ এবং বইটির ইংরেজি অনুবাদ ‘ফ্রম দি সিটাডেল অ্যাট রমনা’ শীর্ষক প্রথম কাব্যগ্রন্থ। প্রেম, প্রকৃতি, স্বদেশ আর জীবনবোধভিত্তিক প্রশ্ন নিয়ে আলোড়িত হয়েছে বইটির বিভিন্ন কবিতা।

শনিবার (২৪ নভেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

বিশেষ অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও কবি কাজী রোজী। এছাড়া অতিথি হিসেবে দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও প্রাবন্ধিক ইনাম আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী মুহিত বলেন, লম্বা কর্মজীবন শেষে এখন অবসরের প্রস্তুতি নিচ্ছি। তার অংশ হিসেবেই লেখকের এ বইটির সবগুলো কবিতা এখনো পড়ে শেষ করতে না পারলেও যেগুলো পড়েছি, সেগুলোর বিষয়বস্তু এবং লেখার ধরণটা বেশ ভালো লেগেছে।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, প্রকাশনা উৎসব হচ্ছে একটা বই যে প্রকাশিত হলো, সেটাকে ঘিরে আনন্দ করা। এর সমালোচনা করা নয়। বইতে কবির ৫০ বছরের লেখা থেকে নির্বাচিত কবিতা স্থান পেয়েছে। বইটির বিষয় প্রেম, প্রকৃতি, স্বদেশ।  

তাসমিমা হোসেন বলেন, একজন মানুষের সারাজীবনের অভিজ্ঞতা কাব্যিক প্রচেষ্ঠায় তুলে ধরেছেন কবি। সুহেলী বিলকিস জালাল শিক্ষিত মানুষ, সারাজীবন শিক্ষার চর্চাই করেছেন। আমার কাছে তার লেখা ভিন্নধারার বলে মনে হয়েছে। তিনি নতুন করে জীবনকে দেখতে শিখিয়েছেন।

আয়োজনের সভাপতিত্ব করেন বইটির প্রকাশক নবরাগ প্রকাশনীর কর্ণধার মুক্তিযোদ্ধা ডা. সি এম দিলওয়ার রানা। স্বাগত বক্তব্য রাখেন-ঢাকা লেডিস ক্লাবের সাধারণ সম্পাদক মনোয়ারা তাহির। শুভেচ্ছা বক্তব্য রাখেন বইটির লেখক সুহেলী বিলকিস জালাল।

অনষ্ঠানে কবির নতুন গ্রন্থ থেকে কবিতা পাঠ করেন আহকাম উল্লাহ ও শবনম সুলতানা। এ সময় তারা ‘রমনার বেদীমূল হতে তূর্য নিনাদ’ ও ‘চাকরি’ কবিতা দুটি পাঠ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঝুনা চৌধুরী। নবরাগ প্রকাশনী থেকে প্রকাশিত বইটির মূল্য ধরা হয়েছে ৮০০ টাকা।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa